• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মায়ের রেখে যাওয়া দু’টুকরো কলিজা


এম সুজন আকন, স্পেশাল করেসপন্ডেন্ট সেপ্টেম্বর ১৯, ২০১৮, ১১:৪৯ এএম
মায়ের রেখে যাওয়া দু’টুকরো কলিজা

ঢাকা: বঙ্গবন্ধুর একটি ছবি শিল্পের ছোঁয়ায় একেছিলেন বঙ্গকন্যা কে দিতে। স্বপ্ন দেখেছিলেন তাঁর ছেলে ছাত্রলীগের দায়িত্ব পাবেন। শত সহস্র ছাত্রনেতাদের নিজ হাতে আদর স্নেহ মায়া মমতা দিয়ে আগলে রাখবেন।

কিন্তু স্বপ্ন সফল হয়েছে ঠিকই সেই মানুষ টা আর নেই।

এক ছেলে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, এক ছেলে বিসিএস ক্যাডারে সুপারিশপ্রাপ্ত পুলিশ অফিসার। বিসিএস পুলিশ হয়েছিল এটা নিজে শুনে গেছেন কিন্তু সন্তানের শরীরে পুলিশের গৌরবময় পোশাক পরিহিত ছেলেকে দেখে যেতে পারেন নি।

ছেলেরও স্বপ্ন ছিল পোশাক পড়ে মা কে স্যালুট করবে, পা ছুঁয়ে সালাম করবে। আর এক ছেলের স্বপ্ন ছিল নেতা হবার সুসংবাদটা শুনে মায়ের বুকে ঝাঁপিয়ে পড়বে।

স্বপ্ন গুলো সত্যিই হয়েছে শুধু মা নেই পৃথিবীতে। এই মা, এমন গর্বিত মা খুব কম আছে যার সন্তানেরা সকলে সফল।

গর্বিত এই মায়ের জন্য মহান আল্লাহর কাছে শত শুকরিয়া। নিশ্চয় মহান আল্লাহ তাকে জান্নাতবাসী করবে। ভালো থাকুক পৃথিবীর সব ‘মা’।

সম্প্রতি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন তার ফেসবুকে এ লেখাটি পোস্ট করেন।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ইতোমধ্যেই জনকল্যাণ কিছু কাজ করে সব শ্রেণির মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন। সারাদেশের তৃণমুল পর্যন্ত যে কাজগুলো প্রশংসাও কুড়িয়েছে অনেক।

ছাত্রমহলে তার আকাশছোঁয়া জনপ্রিয়তা। ডিএমপি পুরস্কার লব্ধ অর্থ বার্ণ ইউনিটে প্রদানসহ দরিদ্র অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের জন্য এরই মধ্যে তার একাধিক প্রশংসনীয় উদ্যোগ প্রশংসা কুঁড়িয়েছে সবার।

মাদারীপুরে গণসংবর্ধনায় মায়ের ছবি পেয়ে আবেগ তাড়িত হয়ে কেঁদেই ফেলেন গোলাম রাব্বানী।

অন্যদিকে যখন ছাত্রলীগ সারাদেশে চাঁদাবাজি, ধর্ষণ, বিভন্ন অপবাদে জর্জরিত, সেখানে গোলাম রাব্বানী ব্যতিক্রম। কারণ একের পর এক মানবতার কাজ করে যাচ্ছেন। বিগত বছরগুলোতে ছাত্ররাজনীতিতে তার ভূমিকা ও কর্মযজ্ঞ ছিল প্রশংসনীয়।

কট্টরপন্থী আওয়ামী পরিবারের সন্তান বাংলাদেশ ছাত্রলীগকে তিনি নিজের প্রাণের থেকেও বেশি ভালোবাসেন। তার এমনই কয়েকটি ঘটনার প্রমাণ ইতোমধ্যেই পাওয়া যায়।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে একটি টেলিভিশন শো’তে কথা বলতে গিয়ে একপর্যায়ে আবেগপ্রবণ হতে দেখা গেছে। এসময় তাকে হাত দিয়ে চোখের পানি মুছতেও দেখা যায়।

গত ৯ সেপ্টেম্বর রাতে জনপ্রিয় ইউটিউবার তৌহিদ আফ্রিদির উপস্থাপনায় বেসরকারী টেলিভিশন মাইটিভি’র ‘তৌহিদ আফ্রিদি শো’তে অতিথি হিসেবে এই ছাত্র নেতা ছাত্রলীগ, বঙ্গবন্ধু, শেখ হাসিনা নিয়ে বলার পর তার পরিবারে বঙ্গবন্ধুকে নিয়ে একটি ঘটনার বর্ণনা দিতে গিয়ে তিনি বেশী আবেগপ্রবণ হয়ে পড়েন। এক পর্যায়ে কেঁদে ফেলেন তিনি।

এসময় অনুষ্ঠানের উপস্থাপক তার সিট থেকে উঠে গিয়ে গোলাম রাব্বানীকে সান্ত্বনা দেন। হাত দিয়ে চোখের পানি মুছে দেন।

অনুষ্ঠানের একপর্যায়ে রাব্বানীকে উপস্থাপক প্রশ্ন করেন, আপনার ভালবাসার মানুষ কে? জাবাবে তিনি বলেন, আমার জীবনের সবচেয়ে ভালবাসার মানুষ ছিলেন আমার মা। এসময় তিনি জানান, ছাত্রলীগের কমিটি ঘোষণা করার ৮ দিন আগে তার মা মারা গেছেন।

গত ১ আগস্ট ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে মো. রেজানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর নাম ঘোষণা করা হয়। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর অর্পিত ক্ষমতা বলে আগামী ২ বছরের জন্য বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি অনুমোদন করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!