• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মিল-ফ্যাক্টরি বন্ধের বিষয়ে যে সিদ্ধান্ত দিলেন শ্রম প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০২০, ০৯:০৮ পিএম
মিল-ফ্যাক্টরি বন্ধের বিষয়ে যে সিদ্ধান্ত দিলেন শ্রম প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকা: মিল-ফ্যাক্টরি বন্ধ করতে হবে এটা যেন কারো মাথায় না আসে। কোনো কারখানা বন্ধ হবে না জানিয়েছেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শনিবার (২১ মার্চ) করোনাভাইরাস সংক্রমণে উদ্ভূত সমস্যা মোকাবিলায় শিল্প কারখানার শ্রমিক পরিস্থিতি সম্পর্কে জরুরি সভা শেষে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার বাইরে কোনো সিদ্ধান্ত নেয়া যাবে না।

এ সময় বিজিএমইএ সভাপতি রুবানা হক, এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান, বিজিএমইএর সাবেক সভাপতি সংসদ সদস্য সালাম মুর্শিদী, শ্রম সচিব, বাণিজ্য সচিব, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি মন্টু ঘোষসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, বৈঠক শেষে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান বলেন, আমরা বিভিন্ন সেক্টরের সার্বিক বিষয়ে আলোচনা করেছি। সব স্টেক হোল্ডার ছিল। সবাই মিলে একটাই সিদ্ধান্ত হয়েছে-ফ্যাক্টরির চাকা চলবে। যতক্ষণ চালু রাখা সম্ভব আমরা চালিয়ে রাখবে। শ্রমিদের সচেতন করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। তাদের (শ্রমিকদের) স্বাস্থ্য সুরক্ষার ব্যপারে আমরা সচেতন আছি।

আশঙ্কা প্রকাশ করে বিজিএমইএর সাবেক এ সভাপতি বলেন, বৈশ্বিক সমস্যা ‘ওরকম’ কিছু হলে তখন সিদ্ধান্ত নেব, সেটাতো আগেই বলা যায় না। বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান বলেন, আগামীকাল সংশ্লিষ্ট সেক্টরের সঙ্গে আলোচনা হবে তারপর আমরা বুঝতে পারবো আমাদের কী করণীয় হবে। সামনে রোজা আছে, ঈদের বোনাস আছে। আগামী জুন পর্যন্ত কীভাবে শ্রমিকদের ঠিকভাবে বেতন-বোনাস দিতে পারবো সে বিষয়ে করণীয় নিয়ে আলোচনা করবো।

তিনি আরো বলেন, শ্রমিদের যেন কোনো অসন্তোষ না হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। শ্রমিক বাঁচলে শিল্প বাঁচবে। আমাদের পর্যবেক্ষণগুলো প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবো। আশাকরি তিনি আমাদের নিরাশ করবেন না।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!