• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৫, ২০২০, ০৬:০৫ পিএম
মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই

ছবি: সংগৃহীত

ঢাকা: মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক মারা গেছেন। আরব বসন্তের ধাক্কায় ক্ষমতাচ্যুত হওয়া ৯১ বছর বয়সী এই স্বৈরশাসক মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) মারা যান বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

হোসনি মোবারক ১৯৮১ সাল থেকে প্রায় ৩০ বছর ক্ষমতাসীন ছিলেন। ২০১১ সালে ক্ষমতাচ্যুত হন তিনি। ব্যাপক এই গণঅভ্যুত্থানের পর দীর্ঘ তিন দশকব্যাপী ক্ষমতা থেকে গত বছর হোসনি মুবারকের পতন ঘটে। তার পতনের দাবিতে আন্দোলনরত বিক্ষোভকারীদের গুলি করে হত্যার নির্দেশ দেওয়ার দায়ে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। 

ফলে কারাগারে যেতে হয় তাকে। ২০১৭ সালে তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে খালাস পাওয়ার পর কারাগার থেকে মুক্তি পান হোসনি মোবারক। ২০১১ সালে দেশটিতে গণঅভ্যুত্থানের সময় তার নির্দেশে নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। পরে তাকে যাবজ্জীবন কারাদন্ডের রায় দেয় আদালত। রায়ের বিরুদ্ধে আপিল করেন মুবারক। 

তবে গণঅভ্যুত্থানের পর তার বিরুদ্ধে আরো অভিযোগ আনা হয়। তিন রছর কারাভোগের পর তিনি কায়রোর সামরিক হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। পরবর্তীতে বিচার বিভাগের কাছ থেকে সব ধরনের অভিযোগ থেকে বেকসুর খালাস পান তিনি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!