• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের তিন জঙ্গির ১০ বছরের কারাদণ্ড


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৮, ২০১৯, ০৬:৩৩ পিএম
মিয়ানমারের তিন জঙ্গির ১০ বছরের কারাদণ্ড

ঢাকা: রাজধানীর লালবাগ থানায় বিস্ফোরক আইনে করা মামলায় মিয়ানমারের জঙ্গি সংগঠনের সক্রিয় তিন সদস্যের ১০ বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

রোববার (২৮ এপ্রিল) ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. রবিউল আলম এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলো, মো. নূর হোসেন ওরফে রফিকুল ইসলাম (৩০), ইয়াসির আরাফাত (২৬) ও ওমর করিম (২৯)। তাদের মধ্যে ওমর করিম পলাতক। সংশ্লিষ্ট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ সালাহউদ্দিন হাওলাদার এসব তথ্য জানান।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৪ সালের ৩০ নভেম্বর লালবাগ এলাকায় এতিমখানা রোডের ব্যাচেলর ব্যারাকের পশ্চিম পাশে বাউন্ডারি দেওয়াল সংলগ্ন ফুটপাত থেকে রাত সাড়ে ৯টার দিকে নূর হোসেন ও ইয়াসির গ্রেফতার হয় এবং ওমর করিমসহ চারজন পালিয়ে যায়। ওই সময় নূর হোসেন ও ইয়াসিরের সঙ্গে থাকা শপিং ব্যাগে পটাশিয়াম ক্লোরাইড ও আর্সেনিক ডাই সালফাইড জাতীয় বিস্ফোরক পায় ডিবি’র বিস্ফোরক দ্রব্য উদ্ধার ও প্রতিরোধ টিম।

অভিযোগে আরও জানা যায়, আসামিরা মিয়ানমারের নাগরিক। তারা আরএসও (রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন), জিআরসি, এআরইউ এবং ইসলামি জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য। আন্তর্জাতিক ইসলামি উগ্রপন্থী সংগঠনের সহায়তায় বাংলাদেশে নাশকতা করার জন্য একত্রিত হয় তারা। ওই ঘটনায় লালবাগ থানার উপ-পরিদর্শক এস এম রাইসুল ইসলাম বাদী হয়ে মামলা করেন।

২০১৫ সালের ৩ মার্চ গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক মো. আব্দুল কাদের মিয়া তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ওই বছরের ১২ জুলাই অভিযোগ গঠন করেন আদালত। মামলাটির বিচারকালে বিভিন্ন সময়ে ৯ জনের জবানবন্দি গ্রহণ করা হয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!