• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘মিয়ানমারের প্রত্যাখ্যানে কিছু যায় আসে না’


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৯, ২০১৮, ০৭:৩৬ পিএম
‘মিয়ানমারের প্রত্যাখ্যানে কিছু যায় আসে না’

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যায় দায়ে দেশটির শীর্ষ সেনা কর্মকর্তাদের চিহ্নিত করে জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে মিয়ানমার তা প্রত্যাখ্যান করলেও কিছু যায় আসে না। কারণ রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি আজ বিশ্বে প্রতিষ্ঠিত।

বুধবার (২৯ আগস্ট) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।  

বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে কোনো আলোচনা হবে কি না? - সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিমসটেক একটি আঞ্চলিক সংস্থা। এটি অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা করে। তবে সেখানে রোহিঙ্গা প্রসঙ্গ তুললে তা আলোচনা হতে পারে।

নেপালের কাঠমান্ডুতে আগামী আগামী ৩০-৩১ আগস্ট বিমসটেকের ৪র্থ সম্মেলনে যোগ দিতে দুইদিনের সফরে বৃহস্পতিবার (৩০ আগস্ট) নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শাহরিয়ার আলম বলেন, বিমসটেক সম্মেলনের উদ্বোধনী পর্বে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে সদস্য দেশগুলোর মধ্যে গ্রিড সংযোগ স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ বাণিজ্য সম্প্রসারণে ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এছাড়া দুই দিনের এই সম্মেলনের শেষ দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

উল্লেখ্য, সম্প্রতি মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লেইংসহ অন্য ছয় শীর্ষ সেনা জেনারেলকে বিচারের মুখোমুখি হতে হবে বলে জাতিসংঘ এক তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। জাতিসংঘের ওই প্রতিবেদন প্রকাশের পর থেকেই চলতি সপ্তাহে বেশ চাপের মুখে রয়েছে মিয়ানমার।

অবশ্য বুধবার (২৯ আগস্ট) মিয়ানমারের তরফ থেকে জাতিসংঘ মিশনের ওই তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। মিয়ানমার সরকারের মুখপাত্র জাও হতেই এক বিবৃতিতে বলেন, আমরা এফএফএম (দ্য ইউএন ফ্যাক্ট ফাইন্ডিং মিশন) সংস্থাকে মিয়ানমারে প্রবেশের অনুমতি দেইনি। তাই মানবাধিকার সংস্থার কোনো বিশ্লেষণী প্রতিবেদন আমরা গ্রহণ করছি না এবং তাদের কোনো সমাধানও মেনে নিচ্ছি না।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!