• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধাদের ভাতা করুণা নয়, অধিকার


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০১৯, ০৩:১৬ পিএম
মুক্তিযোদ্ধাদের ভাতা করুণা নয়, অধিকার

ঢাকা: রাষ্ট্রের বরাদ্দকৃত ভাতা মুক্তিযোদ্ধাদের জন্য অধিকার, এটা তাদের জন্য করুণা নয় বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেন, মুক্তিযোদ্ধাদের অস্বচ্ছল থাকাটা রাষ্ট্রের জন্য লজ্জাজনক।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) এক রিটের রায় ঘোষণাকালে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত জানান, রায় ঘোষণাকালে আদালত বলেন, যথাসম্ভব সশরীরে হাজির হয়ে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করতে হবে। যদি কোনো মুক্তিযোদ্ধাকে গেজেট থেকে বাদ দিতে হয় তাহলে প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করতে হবে। নোটিশ দিয়ে তাদের বক্তব্য শুনতে বলেছেন আদালত। একইসঙ্গে আদালত ৯০ দিনের মধ্যে রিটকারী ২০৮ মুক্তিযোদ্ধাকে গেজেটভুক্ত করারও নির্দেশ দিয়েছেন।

২০১৪ সালে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভুক্ত করতে একটি তালিকা পাঠানো হয়। ওই তালিকা যাচাই-বাছাই শেষে ২০১৬ সালে দেশের বিভিন্ন জেলার ২০৮ মুক্তিযোদ্ধার ভাতা বাতিল করা হয়। এরপর সে আদেশের বিরুদ্ধে একই বছর মুক্তিযোদ্ধারা হাইকোর্টে এক রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছিলেন। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার রায় দেন আদালত। আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক এনাম টিপু। 

অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!