• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুন সিনেমা হল মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে দেয়ার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৯, ২০১৯, ১১:০৩ এএম
মুন সিনেমা হল মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে দেয়ার নির্দেশ

ঢাকা : পঞ্চম সংশোধনী মামলায় মুন সিনেমা হলের জমি ও স্থাপনা যুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে নিয়ম অনুযায়ী রেজিস্টি করে দেয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট)   প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এই আদেশ দেন।

গত (২৫ আগস্ট) আগামী ২৯ আগস্টের মধ্যে মুন সিনেমা হলের জমি ও স্থাপনা মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অনুকূলে রেজিস্ট্রি করে দিতে জমির মালিককে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া পরবর্তী আদেশের জন্য ২৯ আগস্ট বৃহস্পতিবার  দিন ধার্য করা হয়।

মুন সিনেমা হলের মালিকানা নিয়ে রিট আবেদনের পরিপ্রেক্ষিতেই সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল ও অবৈধ ঘোষণা করা হয়েছিল।

আদালতে সরকারপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মুন সিনেমা হলের পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও অ্যাডভোকেট সাইফুল্লাহ মামুন।

আপিল বিভাগ গত বছর ১৮ জানুয়ারি এক আদেশে ক্ষতিপূরণসহ ভবন ও জমির মূল্য বাবদ ৯৯ কোটি ২১ লাখ ৭৩ হাজার ৭৪ টাকা ২৭ পয়সা পরিশোধ করতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এবং এর ব্যবস্থাপনা পরিচালকের প্রতি নির্দেশ দিয়েছিলেন। সে বছরের ৩০ জুলাইয়ের মধ্যে ওই টাকা তিন কিস্তিতে পরিশোধ করতে বলা হয়েছিল। পরে ১০ ডিসেম্বর এক আদেশে মুন সিনেমা হলের জমি ও স্থাপনার মূল্য হিসেবে ৯৯ কোটি ২১ লাখ টাকার চেক ব্যক্তি মাকসুদুল আলমের পরিবর্তে বাংলাদেশ ইটালিয়ান মার্বেলস ওয়ার্কস লিমিটেডের নামে দিতে নির্দেশ দেন আপিল বিভাগ। অর্থ মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়কে ওই নির্দেশ দেওয়া হয়। এ অবস্থায় চেক প্রস্তুত করে সরকার। কিন্তু জমি রেজিস্ট্রি নিয়ে জটিলতা দেখা দেওয়ায় সরকার চেক হস্তান্তর থেকে বিরত থাকে। শেষ পর্যন্ত উভয় পক্ষের সমঝোতার পর আপিল বিভাগ গতকাল জমি রেজিস্ট্রি করে দিতে নির্দেশ দেন।  

ইটালিয়ান মার্বেলস ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলম ছিলেন মুন সিনেমা হলের মূল মালিক। মুক্তিযুদ্ধের সময় সম্পত্তিটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল। এই সম্পদ সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রীয় অনুকূলে নেওয়া হয়েছিল। পরে মালিকানা দাবি করে মাকসুদুল আলম ২০০০ সালে হাইকোর্টে রিট আবেদন করেছিলেন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!