• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মুন্সীগঞ্জে হোন্ডা মোটরসাইকেল ফ্যাক্টরি উদ্বোধন


মুন্সীগঞ্জ প্রতিনিধি নভেম্বর ১১, ২০১৮, ০৬:৩২ পিএম
মুন্সীগঞ্জে হোন্ডা মোটরসাইকেল ফ্যাক্টরি উদ্বোধন

ছবি: সোনালীনিউজ

মুন্সীগঞ্জ : এগিয়ে যাবে বাংলাদেশ সাথে থাকবে ব্র্যান্ড হোন্ডা’ এই শ্লোগানে বিশ্বখ্যাত জাপানি মোটরসাইকেল ব্যান্ড হোন্ডার ফ্যাক্টরি উদ্বোধন করা হয়েছে। এখন থেকে ব্র্যান্ড হোন্ডা তৈরি হবে বাংলাদেশে। বাংলাদেশ ও জাপানের যৌথ উদ্যোগে মুন্সীগঞ্জের গজারিয়ায় স্থাপিত হয়েছে মোটরসাইকেল ফ্যাক্টরি।

রোববার (১১ নভেম্বর) বেলা ১১টার দিকে মুন্সীগঞ্জের গজারিয়ার বাউশিয়া এলাকার আব্দুল মোমেন অর্থনৈতিক অঞ্চলে প্রধান অতিথি থেকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু অনুষ্ঠানিকভাবে হোন্ডা মোটরসাইকেল ফ্যাক্টরি উদ্বোধন করেছেন।

২০১৭ সালের শেষভাগে মাটি খনন কাজ ও ফ্যাক্টরির কাজ হতে নেয়। ২০১৮ সালে নভেম্বর মাসে উৎপাদনে আশে কম্পানিটি। বছরে সাতটি মডেলে এক লাখ ইউনিট মোটরসাইকেল নির্মাণে আপাতত ৩৯০ জন লোকের কর্মসংস্থান হয়েছে বলে জানান কর্তৃপক্ষ।

২৫ একর জমির ওপর, ২৩০ কোটি টাকা ব্যয়ে জাপানি মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা ও বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল অধিদপ্তরের যৌথ উদ্যোগে গঠিত কম্পানি বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড তৈরি করবে বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা। প্রাথমিকভাবে ফ্যাক্টরিতে এক লাখ মোটরসাইকেল উৎপাদন করা সম্ভব। তবে বাজারের প্রবণতা বুঝে ২০২১ সালের মধ্যে প্রতিবছের ২ লাখ মোটরসাইকেল উৎপাদন করা সম্ভব।

এদিকে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ৭০ শতাংশ মালিকানা জাপানি হোন্ডা কম্পানি লিমিটেডের, আর বাকি ৩০% শেয়ারের মালিকানা বাংলাদেশ স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের। বিক্রিত পণ্যের মডেলে রাখা হয়েছে ৭টি এর মধ্যে (বিএইচএল দ্বারা উৎপাদিত) ড্রিম নিও১১০, লিভো ১১০, সিবি সাইন ১২৫, সিবি ট্রিগার ১৫০, সিবি হর্নেট ১৫০ আর অন্যদিকে (আমদানিকৃত) ডিও ১১০ সিবিআর ১৫০-এর উৎপাদন ক্ষমতা ধরা হয়েছে এক লাখ।

এদিকে কম্পানিটি ২০১৩ সালে গাজীপুরে ভাড়া করা কারখানায় যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে উৎপাদন শুরু করে। ভবিষ্যত বাজারের সম্প্রসারণের প্রস্তুতি হিসেবে মুন্সীগঞ্জের গজারিয়ার বাউশিয়া এলাকার আব্দুল মোমেন কমার্শিয়াল জোনে ফ্যাক্টরি স্থাপিত হবে ২৫ একর জায়গায়।

এ সময় উপস্থিত ছিলেন ইন্টার-পার্লামেন্ট ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের নির্বাহী পরিচালক পবন চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি, হোন্ডা মোটর কম্পানি লিমিটেডের সিনিয়র ম্যানেজিং ডিরেক্টরের চিফ অফিসার ইয়োশি ইয়ামানে, হোন্ডা মোটর কম্পানি লিমিটেডের অপারেটিং অফিসার নোরিয়াকি, হোন্ডা মোটর কম্পানি লিমিটেডে এশিয়া রিজিয়নের প্রধান কর্মকর্তা মাসায়াকি ইগারাশি, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউইচিরো ইশি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!