• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মুরালি-অ্যান্ডারসনের পাশে নাম লেখালেন হেরাথ


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৭, ২০১৮, ০৩:১৫ পিএম
মুরালি-অ্যান্ডারসনের পাশে নাম লেখালেন হেরাথ

ঢাকা: এক ভেুন্যতে টেস্টে ১০০ বা তার বেশি উইকেট এতদিন ছিল দু’জনের। একজন শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরণ। আরেকজন ইংল্যান্ডের কিংবদন্তি জেমস অ্যান্ডারসন। এই দু’জনের পাশে একাসনে বসলেন লঙ্কান তারকা রঙ্গনা হেরাথ।

গলে ইংল্যান্ডের বিরুদ্ধে এখন বিদায়ী টেস্ট খেলছেন তিনি। সেখানেই মঙ্গলবার টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের উইকেট নিয়ে তিনি এই রেকর্ড করলেন। গলে রুটই হলেন বাঁ-হাতি স্পিনারের শততম উইকেট। এ নিয়ে টেস্টে হেরাথের উইকেটসংখ্যা দাঁড়াল ৪৩১।

শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুরালিধরণের অবশ্য তিন ভেন্যুতে একশো উইকেট রয়েছে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠ, ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়াম ও গল আন্তর্জাতিক স্টেডিয়ামে তিনি একশোরও বেশি উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন লন্ডনের লর্ডস ক্রিকেট মাঠে একশো উইকেট নিয়েছেন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সেরা দশ উইকেটশিকারীদের মধ্যে রয়েছেন হেরাথ। তাঁর আগে রয়েছেন মুরালিধরণ (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), অনিল কুম্বলে (৬১৯), অ্যান্ডারসন (৫৬৪ উইকেট), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩), কোর্টনি ওয়ালশ (৫১৯), কপিল দেব (৪৩৪), স্টুয়ার্ট ব্রড (৪৩৩ উইকেট)। রিচার্ড হ্যাডলিকে স্পর্শ করে হেরাথ এখন দাঁড়িয়ে ৪৩১ উইকেটে। দ্বিতীয় ইনিংসে তিনি অবশ্য ফের হাত ঘোরাবেন। শুধু হ্যাডলিকেই নয়, টপকে যেতে পারেন ব্রড এবং কপিলকেও।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!