• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুরালি-ওয়ার্নের চেয়েও কী ভয়ঙ্কর রশিদ-মুজিবরা


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৯, ১২:০৯ পিএম
মুরালি-ওয়ার্নের চেয়েও কী ভয়ঙ্কর রশিদ-মুজিবরা

ঢাকা: ১৬৫ রানের মাঝারি লক্ষ্য। ঘরের চেনা মাঠ, একাদশে ৯ ব্যাটসম্যান। তবু লড়াইও করতে পারেনি বাংলাদেশ। মুজিব-উর-রহমান আর রশিদ খানের স্পিন ঘূর্ণিতে কাবু হয়ে মাত্র ১৩৯ রানেই শেষ হয় বাংলাদেশের ইনিংস।

একটা সময় ছিল যখন শ্রীলঙ্কার বিপক্ষে খেলার সময় বাংলাদেশের মাথায় ঘুরপাক খেত মুত্তিয়া মুরালিধরণের নাম। তাকে কিভাবে সামলাবেন এই করতে করতে সব শেষ হয়ে যেত। শেন ওয়ার্নও আতঙ্ক ছড়িয়েছেন। গত কয়েক দিন হলো মনে হচ্ছে, ওয়ার্ন-মুরালির চেয়েও ভয়ঙ্কর রশিদ-মুজিবরা। অন্তত বাংলাদেশের ব্যাটসম্যানরা তাই যেন প্রমান করছেন।

রশিদ-মুজিবরা কী এমন হয়ে গেলেন যে তাদের সামলানো যাচ্ছে না? অধিনায়ক সাকিব আল হাসান সংবাদ সম্মেলনে এর ব্যাখ্যাও দিয়েছেন।

রোববার মিরপুরে আগে ব্যাট করে ১৬৪ করা আফগানদের হারাতে গিয়ে বেশ দৃষ্টিকটু ভাবে বেরিয়েছে বাংলাদেশের স্পিন ভীতি। অফ স্পিনার মুজিব শুরুতে বল করেন বলে ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গে দেখা গেল মুশফিকুর রহিমকে। দুই ডানহাতি দিয়েও পরিকল্পনা সফল হয়নি। মুজিব ঠিকই হানা দেন বাংলাদেশের টপ অর্ডারে। ৪ ওভার বল করে মাত্র ১৫ রানে নেন ৪ উইকেট। রশিদ পরে বল করতে এসে ২৩ রানে নেন ২ উইকেট।

এর আগেও টি-টোয়েন্টিতে বারবার বাংলাদেশের ব্যাটসম্যানদের ভুগিয়ে হারিয়েছেন তারা। মুজিব টেস্টে না থাকলেও বাঁচেনি বাংলাদেশ। রশিদের সঙ্গে জহির খান, মোহাম্মদ নবিরা মিলে পুড়িয়েছেন বাংলাদেশকে। আফগান স্পিন কেন খেলতে পারে না বাংলাদেশ। দক্ষতার অভাব নাকি মনস্তাত্ত্বিক ঘাটতি? অধিনায়ক সাকিব অকপটে স্বীকার করলেন-‘দুটোই’।

কেবল তাই নয়। বাংলাদেশ অধিনায়কের চোখে দলের বিশ্বাসের জায়গাতেও আছে ফাটল, কীভাবে খেলতে হবে তাও ধোঁয়াশায়, ‘আত্মবিশ্বাস কমতি আমি সেটা মনে করি। যেহেতু আত্মবিশ্বাস কম সেহেতু মাথাও পরিষ্কার না। একটি আরেকটির পরিপূরক বলতে পারেন।’

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!