• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুরালিধরণের পর প্রথম অ্যান্ডারসন


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৩, ২০১৮, ১০:১৮ এএম
মুরালিধরণের পর প্রথম অ্যান্ডারসন

ঢাকা: লর্ডসে অনেকে নামীদামি ক্রিকেটার সেঞ্চুরি মেরে অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন। কিন্তু জেমস অ্যান্ডাসন যে সেঞ্চুরি করলেন এরকম কেউ আগে করতে পারেননি। ক্রিস ওকসের সেঞ্চুরি মিলিয়ে লর্ডসে ব্যাট হাতে টেস্ট সেঞ্চুরি রয়েছে মোট ২৩৭টি। ওয়ানডে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে আরও ৩৪টি তিন অঙ্কের ইনিংস খেলা হয়েছে ক্রিকেটের মক্কায়।

তবে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন যে নজির গড়লেন তা বিরল তো বটেই, শ্রীলঙ্কার বাইরে ক্রিকেটবিশ্বের আর কোথাও এমন রেকর্ড নেই কারও।

আভিজাত্যের লর্ডসে ১০০ টেস্ট উইকেট নেওয়ার অনন্য কৃতিত্ব অর্জন করলেন অ্যান্ডারসন। দ্বিতীয় ইনিংসে ভারতীয় ওপেনার মুরালি বিজয়কে ফিরিয়ে দিয়ে এমন রঙিন পালক মুকুটে যোগ করলেন তিনি।

কোনো একটি নির্দিষ্ট ভেন্যুতে ১০০ উইকেট নেওয়ার নিরিখে অ্যান্ডারসন ছুঁয়ে ফেলেন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরণকে। অ্যান্ডারসনের আগে একমাত্র তিনিই এমন কৃতিত্ব দেখিয়েছেন। তাও আবার একটি মাঠে নয়, তিন-তিনটি ভেন্যুতে ১০০-এর বেশি উইকেট রয়েছে শ্রীলঙ্কান স্পিনারের।

কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে ১৬৬টি, ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়ামে ১১৭টি এবং গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ১১১টি উইকেট নিয়েছেন মুরালিধরণ। লর্ডসে বিজয়ের পর লোকেশ রাহুলের উইকেটটি ছিল ক্রিকেটের মক্কায় অ্যান্ডারসনের ১০১ তম শিকার। অবশ্য দ্রুতই মুরালিধরণ, অ্যান্ডারসনের সঙ্গে একাসনে বসে পড়তে পারেন আরেক শ্রীলঙ্কান স্পিনার রঙ্গনা হেরথ। গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে হেরথ যে নিয়েছেন ৯৯টি উইকেট।

লর্ডসে মুরালি বিজয়ের উইকেটটি অনেক দিক দিয়েই অ্যান্ডারসনের কাছে মাইলফলক হয়ে থাকল। টেস্ট ক্যারিয়ারে এটি অ্যান্ডারসনের ৫৫০তম উইকেট। এছাড়া বিজয় ১৫০ তম ওপেনার হিসেবে অ্যান্ডারসনের শিকার হলেন।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!