• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মুশফিকের অন্যরকম ডাবল-সেঞ্চুরি


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ০৪:২০ পিএম
মুশফিকের অন্যরকম ডাবল-সেঞ্চুরি

ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে টেস্টে দুই দুইটি ডাবল-সেঞ্চুরির একমাত্র মালিক মুশফিকুর রহীম। সাদা পোশাকে মাতিয়ে এবার রঙিন পোশাকে ডাবল-সেঞ্চুরি করলেন বাংলাদেশের ক্রিকেটের এই মেরুদন্ড। শনিবার (১৬ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে অনন্য এই মাইলফলক স্পর্শ করেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক।

বাংলাদেশের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ২০০তম ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করলেন মুশফিকুর রহীম। এর আগে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাই ২০০ ম্যাচ খেলেছেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুইবার ডাবল-সেঞ্চুরি করার কীর্তি গড়েন মুশি। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৩ সালে গলে টেস্টে কাঁটায় ২০০ রান করেন তিনি। সেটিও ছিল দেশের টেস্ট ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি। এরপর ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বিশ্বের প্রথম উইকেটরক্ষক- ব্যাটসম্যান হিসেবে টেস্টে দ্বিতীয়বার ডাবল-সেঞ্চুরি করেন মুশফিকুর রহীম।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ওয়ানডে অভিষেক হয় মুশফিকের। এরপর থেকেই দলের নিয়মিত সদস্য তিনি। উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবেই দলের অপরিহার্য খেলোয়াড় হয়ে উঠেন মুশফিক। ২০১১ সালে আরও বড় দায়িত্ব পান তিনি। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক মনোনিত হন মুশফিক। ২০১৭ সাল পর্যন্ত টেস্ট দলের অধিনায়ক থাকলেও, ২০১৪ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব থেকে মুশফিককে সরিয়ে দেয়া হয়।

তারপরও দলের ব্যাটিং লাইন-আপের মেরুদন্ড মুশফিক। কঠিন পরিস্থিতির মাঝেও দলকে বহু ম্যাচে লড়াইয়ে ফিরিয়েছেন তিনি। এমনকি কিছু ম্যাচে জয়ের কাজটা দায়িত্ব নিয়েই সেরেছেন ৩১ বছর বয়সী মুশফিক।

এখন পর্যন্ত ২০০ ওয়ানডেতে ৬টি সেঞ্চুরি আর ৩২টি হাফ সেঞ্চুরিতে ৫৩৭৫ রান করেছেন মুশফিক। ব্যাটিং গড়- ৩৪ দশমিক ৬৭। উইকেটের পেছনে ১৬৪টি ক্যাচ ও ৪২টি স্টাম্পিং করেছেন মুশফিক। এছাড়াও ৬৬টি টেস্টে ৪০০৬ রান ও ৭৭টি টি-টোয়েন্টিতে ১১৩৮ রান করেছেন মুশফিক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!