• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম সমাবেশ আজ শুরু


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০১৯, ০২:০৯ পিএম
মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম সমাবেশ আজ শুরু

ঢাকা : মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম সমাবেশ বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি)। টঙ্গীর তুরাগ নদীর তীরে ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে চার দিনব্যাপী এই মহাসম্মেলনের আনুষ্ঠানিকতা।  

তাবলিগ জামায়াত আয়োজিত বিশ্ব মুসলিমদের এই মিলনমেলায় যোগ দিতে ইতোমধ্যে দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা। আগত অতিথিরা একে অপরের সঙ্গে ইসলামের জ্ঞান-গরিমা, দাওয়াত, ভালোবাসা ও প্রীতির আদান-প্রদান করছেন।

এবারের বিশ্ব ইজতেমায় এক সঙ্গে অংশ নিচ্ছেন দেশের ৬৪ জেলার মুসল্লি। তাবলিগ জামায়াতের দুই গ্রুপের আলাদা আয়োজনে শুক্রবার শুরু হয়ে সোমবার শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। মোনাজাত অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার ও সোমবার। বিবাদ থাকলেও তাবলিগ অনুসারী, এলাকাবাসী ও প্রশাসনসহ সর্বস্তরের মানুষের দাবি এবারের বিবদমান বিশ্ব ইজতেমা যেন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। বিবদমান দুই গ্রুপের সম্মতিতে এবারের ৫৪তম ইজতেমা দুই দিন করে চার দিন করার সিদ্ধান্ত নেওয়া হয়। আগত মুসল্লিদের নিরাপত্তায় নেওয়া হয়েছে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সেই সঙ্গে, আকাশ, নৌ, স্থলপথ ছাড়াও ইজতেমায় প্রবেশের প্রতিটি সড়কে ক্লোজ সার্কিট ক্যামেরা ও পর্যবেক্ষণ টাওয়ারের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন ও যানজট হ্রাসে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ট্রাফিক পুলিশ, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন ও বাংলাদেশ রেলওয়ে। তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্বেচ্ছাসেবকরাও।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ইজতেমা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ইজতেমা ময়দানের নিরাপত্তা সংক্রান্ত তথ্য তুলে ধরেন। তিনি জানান, এবারের ইজতেমায় নিরাপত্তা রক্ষায় সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি অন্যবারের তুলনায় অনেক বেশি থাকবে। এ ছাড়া বিশৃঙ্খলা সৃষ্টির লক্ষ্যে গুজবে কান না দেওয়ার আহ্বানও জানান র্যাব মহাপরিচালক।

গত বুধবার বিশ্ব ইজতেমা উপলক্ষে আয়োজিত সার্বিক প্রস্তুতি ও পর্যালোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ইজতেমার বয়ানে প্রতিপক্ষের বিরুদ্ধে কোনো রকমের উসকানিমূলক বক্তব্য না দেওয়ার জন্য নির্দেশ দেন। এ ছাড়া ইজতেমা নিয়ে বয়ানে, সামাজিক যোগাযোগমাধ্যমে বা অন্য কোনোভাবে অপপ্রচার চালালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর ব্যবস্থা নেবে বলেও হুশিয়ার করেন তিনি।

প্রতিবছরের মতো এবারো বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের সেবায় নিয়োজিত রয়েছে বিআরটিসি। মুসল্লিদের আনা-নেওয়ায় গত বুধবার থেকেই ৩০১টি বাস নামিয়েছে রাষ্ট্রায়ত্ত এ পরিবহন সংস্থাটি।  বিআরটিসি থেকে জানানো হয়েছে, বিমানবন্দর থেকে ইজতেমা স্থল পর্যন্ত চারটি বাস মুসল্লিদের সেবায় নিয়োজিত থাকবে। একইভাবে মতিঝিল-ইজতেমাস্থল-আবদুল্লাহপুর রুটে ৩৫টি, শিববাড়ী-মতিঝিল-ইজতেমাস্থল রুটে ২০, মতিঝিল-ইজতেমাস্থল-টঙ্গী রুটে ২০, গাজীপুর চৌরাস্তা-মতিঝিল-ইজতেমা স্থল রুটে ১০, গাবতলী-গাজীপুর-ইজতেমাস্থল রুটে ১৩, গাবতলী-ইজতেমাস্থল ভায়া মহাখালী রুটে ৪৫, গাজীপুর মতিঝিল ভায়া ইজতেমাস্থল রুটে ৩০, মতিঝিল-বাইপাইল ভায়া ইজতেমাস্থল রুটে ৩৪, নারায়ণগঞ্জ-ইজতেমাস্থল ভায়া ঢাকা (গুলিস্তান, রামপুরা, নতুনবাজার ও বিমানবন্দর) রুটে ২০টি, চিটাগং রোড-ইজতেমাস্থল ভায়া খিলগাঁও রুটে ২০, ঢাকা-মাওয়া/ঢাকা-পাটুরিয়া ভায়া সাভার রুটে ২০, নরসিংদী-ঢাকা রুটে ১৫ ও কুমিল্লা-ঢাকা রুটে আরো ১৫টি বাস দিয়ে বিশেষ সেবা প্রদান করবে বিআরটিসি।

প্রস্তুতিতে পিছিয়ে নেই বাংলাদেশ রেলওয়েও। ইজতেমা উপলক্ষে এবার ১৩৮টি ট্রেন বিশেষ সেবা দেবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নিরবচ্ছিন্ন সেবা দিতে বিশেষ ট্রেন পরিচালনা ও বিভিন্ন ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করা হচ্ছে। গতকাল রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইজতেমায় আগত মুসল্লিদের সেবায় রেলওয়ে কর্মসূচির মধ্যে বিশেষ ট্রেন পরিচালনা : আখেরি মোনাজাতের আগে ও আখেরি মোনাজাতের দিন (১৫, ১৬, ১৭ ও ১৮ ফেব্রুয়ারি)।

ঢাকা-টঙ্গী-ঢাকা: আজ জুমা স্পেশাল। আগামীকাল শনিবার প্রথম দফা মোনাজাতে, মোনাজাত স্পেশাল ১, ২, ৩, ৪ নামে ৪টি স্পেশাল ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চালানো হবে। এ ছাড়া লাকসাম-টঙ্গী ও জামালপুর-টঙ্গী : ২টি (শুধুমাত্র ১৭ ফেব্রুয়ারি রোববার)।

১৮ ফেব্রুয়ারি সোমবার দ্বিতীয় দফায় আখেরি মোনাজাতের দিন। এ দিন ঢাকা-টঙ্গী আটটি, টঙ্গী-ঢাকা আটটি, টঙ্গী-লাকসাম একটি, টঙ্গী-আখাউড়া একটি, টঙ্গী-ময়মনসিংহ চারটি ও টঙ্গী-টাঙ্গাইল দুটি ট্রেন চলাচল করবে। আখেরি মোনাজাতের পূর্ব পর্যন্ত ঢাকা অভিমুখী সব আন্তঃনগর, মেইল এক্সপ্রেস ও লোকাল ট্রেন টঙ্গী স্টেশনে দুই মিনিট করে থামবে। আখেরী মোনাজাতের দিন সব আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেন (আপ ও ডাউন) টঙ্গী স্টেশনে দুই মিনিট করে থামবে। ইজতেমা উপলক্ষে ১৬ থেকে ১৮ পর্যন্ত সব ডেমু ট্রেন চলাচল বন্ধ থাকবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!