• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মুসলিম ধর্মে সংস্কার আনতে চান মোদী!


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৩১, ২০১৭, ০৮:৫৭ পিএম
মুসলিম ধর্মে সংস্কার আনতে চান মোদী!

ঢাকা: পুরুষ অভিভাবক ছাড়াই মুসলিম নারীরা এবার থেকে হজ যাত্রা করতে পারবে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুরুষ অভিভাবক সঙ্গীদের সাথে নিয়ে মুসলিম নারীদের হজে যাওয়ার অনুমতি প্রদানের বিষয়টিকে ‘অবিচার’ বলে আখ্যায়িত করে নরেন্দ্র মোদি জানান, তার সরকার এই বিধিনিষেধ তুলে দিয়েছে এবং এর ফলে ইতিমধ্যেই কয়েক শতাধিক মুসলিম নারী এককভাবেই হজে যাওয়ার জন্য আবেদন জানিয়েছেন।

প্রসঙ্গত, ইসলাম ধর্মের আবশ্যকীয় নিয়ম অনুযায়ী কোনো মহিলা মাহরম পুরুষ(শরীয়াহ অনুযায়ী যার সঙ্গে বিবাহ নিষেধ) ছাড়া ভ্রমণ করতে পারেন না। এক্ষেত্রে হজও করতে পারেন না কোনো মহিলা। কিন্তু মোদী ইসলামের সেই নিয়মটি বাদ দেয়ার ঘোষণা দিয়েছে।

রোববার(৩১ ডিসেম্বর) রেডিওতে ‘ম্যান কি বাত’ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘কেন এই বৈষম্য? আমি যখন গভীরভাবে এই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করলাম, আমি তখন অবাক হয়ে গিয়েছি। স্বাধীনতা লাভের ৭০ বছর পরেও আমরা এই ধরনের একটি নিষেধাজ্ঞা জারি করে রেখেছি। কয়েক দশক ধরে মুসলিম নারীদের প্রতি এই অবিচার চলে আসছে, কিন্তু এটা নিয়ে কোন আলোচনা হয়নি’। 

তিনি বলেন ‘এটা আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে যদি কোন মুসলিম নারী হজে যেতে যান তবে তাকে অবশ্যই ‘মাহরম’ কিংবা একজন পুরুষ অভিভাবককে সাথে নিয়ে যেতে হবে, না হলে তিনি হজ ভ্রমণ করতে পারবেন না।

এটা একটা বৈষম্যমূলক আচরণ। আমরা এই নিয়মের পরিবর্তন ঘটিয়েছি এবং চলতি বছরে কেরল থেকে উত্তর ভারত-দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১৩০০ নারী হজে যেতে চেয়ে আবেদন জানিয়েছেন। তারা প্রত্যেকেই ‘মাহরাম’ বা অভিভাবক ছাড়াই হজে যেতে চাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। এই মুসলিম নারীরা যাতে এককভাবে হজে যেতে পারেন তা নিশ্চিত করতে দেশটির সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়কেও পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রণালয় সূত্রে খবর ৪৫ বছরের ঊর্ধ্ব মুসলিম নারীদের ৪ সদস্যের ‘মাহরাম’ গ্রুপ ছাড়াই হজ যাত্রায় যাওয়ার অনুমতি দেয়া হবে। মোদি জানান, সাধারণত লটারির মাধ্যমে হজ যাত্রীদের বেছে নেয়া হয়, কিন্তু আমি চাই একক নারীদের ক্ষেত্রে এই লটারি সিস্টেম প্রযোজ্য না করা এবং তাদেরকে স্পেশাল ক্যাটারিতে একটা সুযোগ দেয়া উচিত।

এখন দেখার বিষয় সৌদি আরব ও মুসিলম আলেমরা বিষয়টিকে কিভাবে দেখেন। সূত্র: কলকাতা নিউজ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!