• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুসলিম নাগরিকরা যুক্তরাষ্ট্রের গর্ব : বারাক ওবামা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৬, ০২:২৩ পিএম
মুসলিম নাগরিকরা যুক্তরাষ্ট্রের গর্ব : বারাক ওবামা

সোনালীনিউজ ডেস্ক

ধর্মীয় গোঁড়ামির ক্ষেত্রে নীরব দর্শক হয়ে না থাকতে নিজ দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। আমেরিকান মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষপ্রসূত রাজনৈতিক প্রচারণার কোনো স্থান যুক্তরাষ্ট্রে নেই বলেও মন্তব্য করেছেন তিনি। জাতি গঠনে মার্কিন মুসলমানদের ব্যাপক প্রশংসা করে তাদের যুক্তরাষ্ট্রের গর্ব বলেও উল্লেখ করেন তিনি। গত বুধবার প্রথমবারের মতো একটি মসজিদ পরিদর্শনে গিয়ে এসব মন্তব্য করেন ওবামা।
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে সাত বছরের মাথায় এই প্রথম কোনো মসজিদ পরিদর্শন করলেন বারাক ওবামা। বুধবার তিনি মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের আল রহমান মসজিদ পরিদর্শন করেন। এর আগে ওবামা মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মিসর সফরে গিয়ে মসজিদ পরিদর্শন করেছিলেন। তবে নিজের দেশের দুই হাজারের বেশি মসজিদের কোনোটিতে এই প্রথম পদার্পণ করলেন তিনি। গত বছর দু'বার আল রহমান মসজিদে হামলার হুমকি দেওয়া হয়। আল রহমান মসজিদ পরিদর্শনের সময় তার সঙ্গে দুই শতাধিক মুসলমান প্রতিনিধি ছিলেন। পরে তাদের সঙ্গে কথা বলেন ওবামা। ইসলামের ওপর আক্রমণ মানে সব ধর্মের ওপরই আক্রমণ এমন মন্তব্য করে ওবামা বলেন, 'আমাদের বুঝতে হবে কোনো একটি ধর্মীয় বিশ্বাসের ওপর আক্রমণ মানে বাকি সব ধর্মের ওপরই আঘাত। যখন কোনো ধর্মীয় গোষ্ঠী আক্রমণের লক্ষ্যবস্তু হয় তার বিরুদ্ধে দাঁড়ানো আমাদের সবার দায়িত্ব।'
আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান কয়েকজন মনোনয়নপ্রত্যাশী তাদের প্রচারে তীব্র মুসলমান-বিদ্বেষী বক্তব্য রেখে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচিত হয়েছেন। এ দলের ডোনাল্ড ট্রাম্প, টেড ত্রুক্রজ ও বেন কারসন তাদের অন্যতম। ট্রাম্প মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারিরও প্রস্তাব করেছিলেন। ওবামা কারও নাম উল্লেখ না করে এ ধরনের প্রচারণার তীব্র সমালোচনা করেন। খবর এএফপি, রয়টার্স ও বিবিসি।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!