• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মূকাভিনয়ে দর্শক মাতালো কাকাশিস


ফরহাদুজ্জামান ফারুক, রংপুর ব্যুরো জুলাই ২৮, ২০১৮, ০১:৪০ পিএম
মূকাভিনয়ে দর্শক মাতালো কাকাশিস

ঢাকা: প্রথমবারের মূকাভিনয় প্রদর্শনীতেই দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছে কারমাইকেল কাইজেলিয়া শিক্ষা সংস্কৃতি সংসদ (কাকাশিস)। শুক্রবার সন্ধ্যায় কারমাইকেল কলেজের অন্নদামোহন মিলনায়তনে সাতটি পরিবেশনার মধ্য দিয়ে মূকাভিনয় প্রদর্শনী করে সংগঠনটি।

প্রদর্শনীর উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি বলেন, ‘সংলাপযুক্ত নাটক দেখে আমরা অভ্যস্ত। মূকাভিনয় নিয়ে রংপুর অঞ্চলে এর আগে তেমন কোন বড় আয়োজন চোখে পড়েনি। কাকাশিসের এ আয়োজন করেছে, এটি প্রশংসনীয়।’

মেয়র আরো বলেন, ‘শুধু ইশারা বা শব্দ দিয়ে মানুষকে অনেক কিছুই বোঝানো সম্ভব। যা কাকাশিস মূকাভিনয় দিয়ে বুঝিয়েছে। এটি আমাদের আদি শিল্প। মানুষ যখন গুহায় বনে জঙ্গলে বাস করত, তখন এরকম ইশারা ইঙ্গিতে ভাব বিনিময় হতো।’ আগামীতে কাকাশিসকে আরো বেশি করে নাটক ও মূকাভিনয় চর্চার মধ্য দিয়ে সমাজের অসঙ্গতি, অনিয়ম, দুর্নীতি, সম্ভাবনা ও সুন্দর দিকগুলো তুলে ধরার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সংগঠনের প্রধান তত্ত্বাবধায়ক শিক্ষক প্রফেসর প্রদীপ কুমার বর্মনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কারমাইকেল কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. শেখ আনোয়ার হোসেন, উপাধ্যক্ষ প্রফেসর ড. আমজাদ হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর মোহাম্মদ শাহ আলম, তরুণ সংগঠক তানবীর হোসেন আশরাফী, নাট্যব্যক্তিত্ব ও নির্মাতা এম এ মজিদ, নাট্য প্রযোজক মিজান তালুকদার।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি রবিউল আলম রবি ও সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম খোকন। পুরো অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন সংগঠনের সাবেক সভাপতি ফরহাদুজ্জামান ফারুক, বর্তমান পর্ষদের প্রচার ও প্রকাশনা সম্পাদক রিপন রায় ও অর্থ সম্পাদক সুরভী আকতার।

এদিকে প্রদর্শনী শেষে দর্শক সারিতে থাকা প্রিন্স, বাপ্পা, নন্দ কিশোর, রুমাইয়া, মিমি, চন্দন সাহা বাপ্পী, রামেন্দ্র বর্মা, সুমাইয়া ও প্রিয়ার সাথে কথা হয়। তারা বলেন, কাকাশিস অসাধারণ সব পরিবেশনা উপহার দিয়েছে। প্রদিটি পরিবেশনা থেকে সমাজের বাস্তব চিত্র ফুটে উঠেছে। আমার আনন্দিত এমন আয়োজন উপভোগ করতে পেরে।

প্রর্দশনীতে মাহবুব আলম, রবিউল আলম রবি ও ফরহাদুজ্জামান ফারক নির্দেশিত বাংলাদেশের গল্প, লাইভ অন দ্যা স্ক্রিন, চেতনা, স্বপ্ন, খেয়াল, বালিকা এবং এ এক অন্যরকম গল্প শিরোনামে সাতটি মূকাভিনয় প্রদর্শিত হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!