• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মোদি-মমতার সঙ্গে সাক্ষাৎ হবে হাসিনার


নিউজ ডেস্ক মে ৯, ২০১৮, ০২:২২ পিএম
মোদি-মমতার সঙ্গে সাক্ষাৎ হবে হাসিনার

ঢাকা : আসন্ন ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। আগামী ২৫ ও ২৬ মে দুই দিনের সফরে পশ্চিমবঙ্গে অবস্থান করবেন প্রধানমন্ত্রী।

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান টুডের অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২৫ মে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করবেন শেখ হাসিনা। সেখানে মোদিও উপস্থিত থাকবেন। পরদিন ২৬ মে আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে ডি.লিট উপাধি নেবেন প্রধানমন্ত্রী। এ সময় উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই নেতার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনায় গুরুত্ব পাবে তিস্তা ইস্যু। নদীটির পানির হিস্যা নিয়ে চুক্তি সম্পাদন প্রক্রিয়া ত্বরান্বিত করতে সর্বোচ্চ চেষ্টা করবে বাংলাদেশ। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রতিবেশী দুই দেশের সর্বোচ্চ পর্যায়ের এই বৈঠককে গুরুত্ব দিচ্ছে ভারতও। আগামীতে বাংলাদেশে অন্য দল ক্ষমতায় এলে কী পরিস্থিতি তৈরি হবে তা নিয়েও আলোচনা হবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

আলোচনায় সীমান্তে হত্যা ও আসাম থেকে বাঙালিদের বিতাড়নের পরিকল্পনার বিষয়টি উঠে আসবে। এ ছাড়া বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে বিস্তারিত জানতে চাইবে ভারত। এ ক্ষেত্রে কূটনৈতিক সূত্রের বরাতে ইন্ডিয়া টুডে জানিয়েছে, নিজেদের স্বার্থে ভারত যেমন চীনের সঙ্গে সম্পর্ক বজায় রাখছে, বাংলাদেশের ক্ষেত্রেও বিষয়টি তেমনই- এই বার্তা মোদি প্রশাসনকে দেবে বাংলাদেশ।

সম্প্রতি যুক্তরাজ্যে কমনওয়েলথ সম্মেলনের ফাঁকে মোদির সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। এরপর বিজেপির আমন্ত্রণে দিল্লি সফর করে আওয়ামী লীগের প্রতিনিধিদল। এ অবস্থায় শেখ হাসিনার সঙ্গে আবারো মোদির সাক্ষাৎকে বিশেষ গুরুত্ব দিচ্ছে দিল্লি ও ঢাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!