• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মোসাদ্দেক নয়, দ্রুততম ফিফটির রেকর্ড এখনও আশরাফুল-রাজ্জাকের


ক্রীড়া প্রতিবেদক মে ১৯, ২০১৯, ১১:৪৬ এএম
মোসাদ্দেক নয়, দ্রুততম ফিফটির রেকর্ড এখনও আশরাফুল-রাজ্জাকের

ঢাকা: অভাবনীয় এক ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফাইনালে বাংলাদেশকে জিতিয়েছেন মোসাদ্দেক হোসেন। ম্যাচটি যারা দেখেছেন, তারা জানেন, ২৭ বলে ৫২ রানে অপরাজিত ছিলেন মোসাদ্দেক। ভুলটা আসলে এখানেই হয়েছে।

ক্রিকেটের জনপ্রিয় বেশ কয়েকটি ওয়েবসাইটে দেখানো হয় মোসাদ্দেক ৫২ রানে অপরাজিত আছেন ২৪ বল খেলে। আর ফিফটি তুলে নিয়েছেন ২৪ বলে। এই ভুলেই বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে দ্রুততম ফিফটির মালিক হয়ে যান মোসাদ্দেক। এটি আসলে তথ্যগত ভুল। বাংলাদেশের হয়ে এখনও দ্রুততম ফিফটির মালিক মোহাম্মদ আশরাফুল ও আব্দুর রাজ্জাক যৌথভাবে।

ক্রিকইনফো, ক্রিকবাজের মতো জনপ্রিয় সাইটগুলোর ভুলে মোটামুটি চাউর হয়ে যায় আশরাফুল-রাজ্জাকের রেকর্ড ভেঙেছেন মোসাদ্দেক। আসলে তা নয়। ৩ বলের হিসাবে গড়মিল হয়েছে। ফাবিয়েন অ্যালেনের করা সেই ওভারে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বল খেলেছেন মোসাদ্দেক। কিন্তু জনপ্রিয় প্রায় সব সাইটের ধারাভাষ্যেই দেখানো হয়, ওই তিন বল খেলেছেন মাহমুদউল্লাহ। গলদটা ঠিক এখানেই। প্রায় সব সাইটের সরাসরি ধারাভাষ্যেই দেখানো হয়, ১৮তম ওভার শেষে মোসাদ্দেক ৫ বলে ৭ রানে অপরাজিত। সেটি হবে আসলে ৮ বলে ৭ রান।

অর্থাৎ তিনটি বল বেশি খেলেছেন মোসাদ্দেক। ম্যাচের ভিডিও ফুটেজে তা ধরা পড়েছে। ২২ বলে ৪৮ রানে অপরাজিত ছিলেন মোসাদ্দেক। পরের বলে ২ রান নিয়ে তুলে নেন নিজের ক্যারিয়ারের দ্রুততম ওয়ানডে ফিফটি। কিন্তু সেটি বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙতে পারেনি। সেই রেকর্ড এখনও মোহাম্মদ আশরাফুল ও আব্দুর রাজ্জাকের দখলে। ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২১ বলে ফিফটি করেছিলেন আশরাফুল। আর ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে রাজ্জাকও ফিফটি করেছিলেন ২১ বলে।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!