• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
অতিরিক্ত ফি আদায়

যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল থেকে ২৫ লাখ টাকা জব্দ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২১, ২০১৮, ১২:১৫ পিএম
যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল থেকে ২৫ লাখ টাকা জব্দ

ঢাকা : বেআইনিভাবে পরীক্ষার্থীদের কাছ থেকে আদায় করা ২৫ লাখ টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২০ নভেম্বর) রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে দ্বিতীয় দফা অভিযান চালিয়ে এ অর্থ জব্দ করা হয়। তবে অবৈধভাবে অর্থ আদায়ের ঘটনা হাতেনাতে ধরলেও কাউকে গ্রেফতার করেনি দুদক টিম। এর আগে গত মাসে একবার অভিযান চালানো হয় প্রতিষ্ঠানটিতে।

সংস্থাটির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুদকের হটলাইনে এই মর্মে অভিযোগ আসে যে, এসএসসি পরীক্ষা ২০১৯-এর পরীক্ষার্থীদের কাছ থেকে বেআইনিভাবে অতিরিক্ত ফি আদায় করে তা শিক্ষকের ব্যক্তিগত অ্যাকাউন্টে রাখা হচ্ছে।

টেস্ট পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের অর্থের বিনিময়ে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হচ্ছে। অভিযোগটি আমলে নিয়ে তাৎক্ষণিক অভিযানে যায় দুদক টিম। সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে পরিচালিত অভিযানে উপ-সহকারী পরিচালক মাহবুবুল আলমসহ ৬ জন অংশ নেন।

২০১৯ সালের এসএসসি পরীক্ষায় যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের ৬৩৭ জন শিক্ষার্থী অংশ নেওয়ার জন্য ফরম পূরণ করেছে। তাদের থেকেই সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করে প্রতিষ্ঠানটি।

অতিরিক্ত আদায়কৃত এসব অর্থ প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. মনিরুজ্জামান হাওলাদার এবং সহকারী প্রধান শিক্ষক মরিয়ম বেগম ও সহকারী প্রধান শিক্ষক নাসরীন নাহারের যৌথ নামে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, যাত্রাবাড়ী শাখায় গচ্ছিত রাখা হয়। তবে দুদক টিমের অভিযানের মুখে স্কুল কর্তৃপক্ষ লিখিতভাবে অঙ্গীকার যে, বেআইনিভাবে আদায়কৃত ২৫ লাখ টাকা ফেরত দেওয়া হবে।

আগামী ২৫ ও ২৬ নভেম্বর দুদকের কর্মকর্তাদের উপস্থিতিতে শিক্ষার্থীদের কাছে এসব অর্থ ফেরত দেবেন মর্মে অঙ্গীকার করেন সহকারী প্রধান শিক্ষক মরিয়ম বেগম।

অভিযান সম্পর্কে দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, দুদক জনগণকে তাৎক্ষণিক সুফল দিতে চায়। এ লক্ষ্যে দুদক মাঠে অভিযান চালাচ্ছে। জড়িত শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে দুদক।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!