• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১২, ২০১৯, ০৪:০৭ পিএম
যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

ঢাকা : যুক্তরাজ্যে পাঁচ বছরের মধ্যে তৃতীয়বারের মতো সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ বৃহস্পতিবার শুরু হয়েছে। খবর দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসির।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল সাতটায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০টি নির্বাচনী আসনের পোলিং স্টেশনগুলো খুলে দেয়া হয়।

রাত ১০টায় ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ভোট গণনা শুরু হবে। শুক্রবার সকালের মধ্যেই বেশির ভাগ আসনের ফলাফল ঘোষণা করা হবে। নিউক্যাসল সেন্ট্রাল ২০১৭ সালে সর্বপ্রথম ফলাফল ঘোষণা করে। ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় এক ঘণ্টার মধ্যেই এই আসনের ফলাফল ঘোষণা করা হয়।

দেশটিতে সাধারণত চার বা পাঁচ বছর পর নির্বাচন হয়। কিন্তু বেক্সিট কার্যকর করতে কোনও একটি দলের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য তৃতীয়বারের মতো নির্বাচন হচ্ছে।

যুক্তরাজ্যে ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অন্যদিকে ১৯২৩ সালের পর এই প্রথম ডিসেম্বরে দেশটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

দেশটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন নির্বাচনের মুখোমুখি হয়নি বলে মনে করা হচ্ছে। কারণ এই নির্বাচনের ফলাফলের ওপর দেশটির ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে।

ব্রেক্সিট কার্যকরের জন্য প্রায় তিন বছর যুক্তরাজ্যের সংসদে অচলাবস্থা বিরাজ করছিল। এরই প্রেক্ষিতে গত দুই বছরে অনুষ্ঠিত হওয়া দ্বিতীয় নির্বাচন এটি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!