• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ০৩:২০ পিএম
যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

ঢাকা : যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সরকারে শাটডাউন এড়াতে শুক্রবার (স্থানীয় সময়) সীমান্ত বিলে স্বাক্ষর করেন তিনি।

সেই সঙ্গে দেয়াল নির্মাণে সীমান্তে জরুরি অবস্থাও জারি করেন তিনি। দেয়াল নির্মাণে তার প্রস্তাবিত ৫৭০ কোটি ডলার না পাওয়ায় বিকল্প উৎসের অর্থ দিয়ে তা পূরণের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের রোজ গার্ডেনে টিভিতে সম্প্রচারিত এক ঘোষণায় ট্রাম্প বলেন, মেক্সিকো থেকে দক্ষিণপশ্চিমাঞ্চলের সীমান্ত দিয়ে মাদক, অপরাধী এবং অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকিয়ে দেশকে সুরক্ষিত রাখতেই তিনি জরুরি অবস্থার আদেশে সই করছেন।

সীমান্তে বর্তমান পরিস্থিতিকে জাতীয় নিরাপত্তার জন্য অনেক বড় হুমকি। তাই এটি ঠেকাতে ‘দেয়াল কাজে আসবে’ বলে দাবি করেন ট্রাম্প।

তবে ডেমোক্র্যাটরা এ পদক্ষেপের কড়া সমালোচনা করে এর মাধ্যমে ট্রাম্প ‘ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার’ ও ‘বেআইনি কার্যক্রম’ করছেন বলে সতর্ক করেছে তারা।

ডেমোক্র্যাটরা মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রায় ১৪০ কোটি ডলার বরাদ্দ দিতে রাজি হয়েছে, যা দিয়ে ৫৫ কিলোমিটার দেয়াল নির্মাণ করা সম্ভব। কিন্তু ২১৫ কিলোমিটার সীমান্ত দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ চেয়েছিলেন ট্রাম্প।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, জরুরি অবস্থা জারির ফলে ট্রাম্প বিভিন্ন খাতের অর্থ দেয়াল নির্মাণের জন্য বরাদ্দ দিতে পারবেন। তিনি বলেন, দেয়াল নির্মানের জন্য হোমল্যান্ড সিকিউরিটি থেকে প্রদান করা ১৩৭ কোটি ৫০ লাখ ডলার আসবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের মাদক নিরোধ তহবিল থেকে ৬০ কোটি ডলার, যেটা আসবে ট্রাম্পের নির্বাহী আদেশ বলে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাদক প্রতিরোধ কর্মসূচি থেকে ২৫০ কোটি ডলার, যা নির্বাহী আদেশ বলে অর্থায়ন হবে। এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক নির্মাণ বাজেট থেকে আরও ৩৫০ কোটি ডলার, যা আসবে ট্রাম্পের নির্বাহী আদেশ বলে আসবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!