• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যুক্তরাষ্ট্রের যে শহরে অনুমতি দিল মাইকে আজান দেয়ার


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০৪:০২ পিএম
যুক্তরাষ্ট্রের যে শহরে অনুমতি দিল মাইকে আজান দেয়ার

ঢাকা: শব্দ দূষণের দোহাই দিয়ে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের পিটারসন শহরে মাইকে আজান দেয়ার অনুমতি ছিল না। মসজিদের ভেতরে বক্স ব্যবহার করে স্বল্পমাত্রার ভলিউমে আজান দেয়া হতো সেখানে। যার আওয়াজ মসজিদ গণ্ডিতেই সীমবদ্ধ ছিল।

তবে চলতি মাসের ১৯ তারিখ থেকে লাউড স্পিকারে (মাইকে) আজান দেয়ার অনুমতি মিলেছে শহরটিতে। পিটারসন শহরের বাঙালি কমিউিনটির মুসলিম প্রতিনিধি খালিকের প্রচেষ্টায় এমন অনুমতি মিলেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম পিটারসন টাইমস।

এ বিষয়ে কাউন্সিল অন ইসলামিক রিলেশনসের নিউজার্সির প্রধান সালেদিন মাকসুদ বলেন, বিভিন্ন সম্প্রদায়ের মানুষরা মুসলমানদের আজানের ব্যাপারে এক মত হয়েছেন। এ ক্ষেত্রে শব্দদূষণ বিরোধী আইনটিকে রদ করা হয়েছে। মাইক ব্যবহারের অনুমতির বিষয়ে সাত কর্মকর্তার সবাই একমত হয়েছেন। এখন থেকে আমরা মাইকে পাঁচ ওয়াক্তের আজান দিতে পারব। তবে এক্ষেত্রে আজানের ব্যাপ্তী ৫ মিনিটের বেশি হতে পারবে না বলে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

তিনি যোগ করেন, পিটারসন শহরে ৩০ হাজার মুসলমান বসবাস করেন। ১৫টি মসজিদ রয়েছে এখানে। এখানের খ্রিস্টানরা চার্চে যেভাবে বেল বাজানো হয়, একইভাবে নামাজের জন্য আজান দিতে পারবে মসজিদ।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!