• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যুবলীগের নতুন চেয়ারম্যান তাপস, বাদ ওমর ফারুক!


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৯, ০৮:১৮ পিএম
যুবলীগের নতুন চেয়ারম্যান তাপস, বাদ ওমর ফারুক!

ঢাকা: যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন শেখ ফজলে নূর তাপস। রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় আসন্ন কংগ্রেসকে সামনে রেখে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন আওয়ামী যুবলীগের নেতারা। সেখানে তাপসকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সিদ্ধান্ত হয় বলে সভা সূত্রে জানা যায়। যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির পুত্র তাপস।

আগামী ২৩ নভেম্বর বাংলাদেশ আওয়ামী যুবলীগের সপ্তম কংগ্রেস অনুষ্ঠিত হবে। এই কংগ্রেসের আগেই হঠাৎ করে যুবলীগের সভাপতি হিসেবে শেখ ফজলে নূর তাপসের নাম আলোচনায় এসেছে। 

আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, দলের নীতি নির্ধারকদের প্রথম পছন্দ শেখ ফজলে নূর তাপস। আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন যে, নীতি নির্ধারক মহলে এটা নিয়ে আলোচনা হয়েছে। যদি তাপস রাজি হয় তাহলে যুবলীগের সংকট সমাধান সহজ হয়ে যায়।

সেই লক্ষ্যে গণভবনে প্রধানমন্ত্রীর সাথে এক বৈঠকে আজ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে শেখ ফজলে নূর তাপসকে নির্বাচিত করা হয়েছে। রোববার বিকেল ৫টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পূর্ব নির্ধারিত এ বৈঠক শুরু হয়। বৈঠকে ফজলে নূর তাপসসহ প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে উপস্থিত ছিলেন।  অবশেষে ক্যাসিনো বিতর্কে জড়িয়ে পড়া যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে সরিয়ে দেয়া হলো। এর আগে দুর্নীতি ও অনিয়ম নিয়ে উচ্চবাক্য করেছেন তাপস।

শেখ ফজলে নুর তাপস পেশায় একজন আইনজীবি। বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন “বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ”র সদস্য সচিব। তাপস ২০০৮ সালে প্রথমবারের মত সংসদের সদস্য নির্বাচিত হন এবং পরপর তিনবার ধানমন্ডি, নিউমার্কেট, হাজারীবাগ এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার নির্বাচনী এলাকা হলো ঢাকা-১২। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেখ ফজলে নূর তাপসের দাদা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ফুফু।

এর আগে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন আওয়ামী যুবলীগের নেতারা। আসন্ন কংগ্রেসকে সামনে রেখে এই বৈঠক শুরু হয়েছে। 

রোববার (২০ অক্টোবর) বিকেল ৫টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পূর্ব নির্ধারিত এ বৈঠক শুরু হয়েছে।  

জানা গেছে, সংগঠনের প্রেসিডিয়াম, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে প্রধানমন্ত্রীর এ বৈঠকে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন এমপি, শেখ ফজলুর রহমান মারুফ ও শেখ আতিয়ার রহমান দিপু উপস্থিত নেই। তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের দুর্নীতি-অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠায় বৈঠকে তাদের বাদ দেওয়া হয়েছে।

সূত্র আরো জানায়, এই বৈঠকে সিদ্ধান্ত হবে, যুবলীগের আসন্ন কংগ্রেসে কে সভাপতিত্ব করবেন। কারণ গঠনতন্ত্র অনুযায়ী কংগ্রেসে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্ব করার কথা থাকলেও তাকে দিয়ে রোববারের বৈঠকে সভাপতিত্ব করা হচ্ছে না। সম্মেলনে যুবলীগের কমিটিতে যারা আসবেন তাদের বয়সসীমা কী হবে সেটিও এ বৈঠকে নির্ধারণ করা হবে। নেতাদের বয়সসীমা ৪৫ থেকে ৫৫ এর মধ্যে যেকোনো একটি নির্ধারণ করে দেওয়া হবে।  আর সেই সঙ্গে কংগ্রেসের প্রস্তুতির জন্য আহ্বায়ক কমিটি গঠন করা হবে এই বৈঠকে। পাশাপাশি সার্বিক বিষয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুব নেতাদের দিক নির্দেশনা দেবেন।  

আজকের এ বৈঠকে যুবলীগ সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য শেখ শামসুল আবেদীন, শহিদ সেরনিয়াবাত, মজিবুর রহমান চৌধুরী, মো. ফারুক হোসেন, মাহবুবুর রহমান হিরন, আবদুস সাত্তার মাসুদ, মো. আতাউর রহমান, অ্যাডভোকেট বেলাল হোসাইন, আলতাব হোসেন বাচ্চু, মো. সিরাজুল ইসলাম মোল্লা, আবুল বাশার, মোহাম্মদ আলী খোকন, অধ্যাপক এবিএম আমজাদ হোসেন, আনোয়ারুল ইসলাম, ইঞ্জিনিয়ার নিখিল গুহ, শাহজাহান ভুঁইয়া মাখন, অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু, ডা. মোখলেছুজ্জামান হিরু, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, সুব্রত পাল, মনজুর আলম শাহীন, নাসরিন জাহান চৌধুরী শেফালী, সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ, আমির হোসেন গাজী, মুহা. বদিউল আলম, ফজলুল হক আতিক, আবু আহম্মেদ নাসিম পাভেল, আসাদুল হক, এমরান হোসেন খান, আজহার উদ্দিন ও ফারুক হাসান তুহিন উপস্থিত আছেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!