• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়লেন ইকার্দি


ক্রীড়া ডেস্ক মে ২৩, ২০১৯, ০৫:১৮ পিএম
যে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়লেন ইকার্দি

ছবি সংগৃহীত

ঢাকা: বিশ্ব ফুটবলের প্রাচীনতম টুর্নামেন্ট ‘কোপা আমেরিকা’। শতবর্ষী এই টুর্নামেন্টের এবারের আসর বসবে নেইমারের দেশ ব্রাজিলে। আগামী ১৪ জুন সাও পাওলোতে ব্রাজিল বনাম বলিভিয়া ম্যাচ দিয়ে শুরু হবে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। সেই লক্ষ্যে ৩২ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা।

সেই দলে আছেন লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো এবং ডি মারিয়া। তবে বাদ পড়ছেন ইন্টার মিলানের ফরোয়ার্ড মাউরো ইকার্দিও। ইকার্দির বাদ পড়ার কারণ আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি সংক্রান্ত মতানৈক্য।

এবারের কোপা আমেরিকা হবে ব্রাজিলে। শুরু ১৪ জুন। আর্জেন্টিনা 'বি' গ্রুপে আছে। তাদের গ্রুপে রয়েছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও অতিথি দেশ কাতার। ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজক এবং বর্তমান এশীয় চ্যাম্পিয়ন হিসেবে কাতারকে এ বারের প্রতিযোগিতায় খেলার সুযোগ দেওয়া হয়েছে। দল ঘোষণা করে স্কালোনি বলেছেন, 'জাতীয় দলের পক্ষে অসম্ভব গুরুত্বপূর্ণ এই প্রতিযোগিতায় আমরা সেরা ফুটবলারদেরই পাচ্ছি।'

১৯৯৩ সালের পর আর্জেন্টিনা কোপা আমেরিকাসহ কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতা জেতেনি। আর শেষ পাঁচটি কোপা আমেরিকায় চার বারই তারা ফাইনালে হেরে যায়। রাশিয়া বিশ্বকাপ শেষ হওয়ার প্রায় ৮ মাস গত মার্চে মেসি প্রথম জাতীয় দলের জার্সিতে খেলেন। কোপা আমেরিকা চলার সময়ই তিনি ৩২ বছরে পা দেবেন। মেসির মতো ডি মারিয়াও গত মার্চেই জাতীয় দলের সঙ্গে যোগ দেন। ভেনেজুয়েলা এবং মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচও খেলেছেন। তবে আগুয়েরোকে দলে নেওয়া হল রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে ৩-৪ হেরে বিদায় নেওয়ার পরে প্রথমবার।

ইকার্দির বাদ পড়া প্রসঙ্গে আর্জেন্টিনা কোচ বলেছেন, 'সবাইকে খুশি করা সম্ভব নয়। ওকে দলে রাখা যাবে কি না তা নিয়ে আমার মনে শেষ মুহূর্ত পর্যন্ত সংশয় ছিল।' কোপা আমেরিকায় কি মেসিকেই দেখা যাবে অধিনায়ক হিসেবে? স্কোলানি বলেছেন, 'এ বিষয়ে এখনই  সিদ্ধান্ত নেওয়ার কোনো প্রয়োজন আছে বলে মনে করছি না। তবে এটা সকলেই জানেন, মেসির মতো ফুটবলার দলে থাকলে তিনিই স্বাভাবিকভাবেই নেতৃত্ব দেবেন। শিবিরে সকলে যোগ দেওয়ার পরে সমস্ত কিছু নিয়ে আলোচনা হবে। তার মধ্যে নেতৃত্বের বিষয়ও থাকবে।'

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!