• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যে কারণে ক্ষোভে আগুন অপু


বিনোদন প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০১৮, ১১:৪৬ এএম
যে কারণে ক্ষোভে আগুন অপু

অপু বিশ্বাস

ঢাকা: বিউটি কুইন অপু বিশ্বাসের মনে এখন চরম ক্ষোভ। এর কারণ হিসেবে তিনি জানান, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে একটি ফ্যাশন হাউসের মডেল হিসেবে তিনি দুর্গা দেবীর সাজে সেজেছেন। আর তা নিয়ে সমালোচনার মুখে পড়েছেন তিনি। সমালোচকরা বলছেন, অপু আগে হিন্দু ধর্মাবলম্বী থাকলেও নায়ক শাকিব খানকে বিয়ে করে মুসলিম হন।

শাকিবের সঙ্গে তার বিবাহিত জীবনের অবসান ঘটলেও অপু এখনো মুসলিম ধর্মই পালন করছেন। পুত্র জয়কেও মুসলিম হিসেবেই বড় করে তুলছেন।  আর একজন মুসলিম হয়ে তিনি কীভাবে দুর্গার সাজে মডেল হলেন। এমন সমালোচনা ক্ষোভে আগুনে জ্বলছেন অপু বিশ্বাস।

এর জবাবে অপু বলেন, ‘আমার প্রথম ও প্রধান পরিচয় আমি একজন শিল্পী। আর একজন শিল্পী গল্পের প্রয়োজনে নাটক, চলচ্চিত্র কিংবা বিজ্ঞাপনে যে কোনো চরিত্র রূপায়ণ করতে পারে। এখানে ধর্মের প্রশ্ন আসে কোথা থেকে। এ ধরনের অবান্তর প্রশ্ন তোলা মানে একজন শিল্পীর কাজে প্রতিবন্ধকতা তৈরি করা। শিল্পীকে ছোট করা। যা কাম্য নয়। 

এই ছবিটির কারণে সমালোচিত অপু বিশ্বাস

আমি হিন্দু বংশে জন্মেছি। বিয়ে করে মুসলিম হয়েছি। এখন আমাদের দাম্পত্য সম্পর্কের অবসান হয়েছে। তাই সমাজ-সংসার ও নিজের অস্তিত্বের জন্য হলেও নিজের শিকড়ে ফিরে যেতে হবে। সবচেয়ে বড় কথা হলো- আমি একজন শিল্পী, শিল্পীর প্রধান পরিচয় তার কাজ। তাছাড়া সব ধর্মকেই আমি শ্রদ্ধার চোখে দেখি। কাজের মধ্যে ধর্ম বা সম্প্রদায়কে যেমন টেনে আনা উচিত নয়, তেমনি কোনো কাজকেই ছোট করে দেখা ঠিক নয়। আমি যখন হিন্দু ধর্মাবলম্বী হিসেবে চলচ্চিত্রে এসেছিলাম তখন তো মুসলিম চরিত্রে অভিনয় করে গেছি।

 অভিনয়ের ক্ষেত্রে হিন্দু-মুসলিম নয়, গল্পের চাহিদা অনুযায়ী চরিত্রটিই মুখ্য। এ কথাটি নতুন করে বলার বা কাউকে বোঝানোর কিছু নেই। আমি বলব একজন শিল্পীর শিল্পী সত্তাকেই সবার আগে বড় করে দেখতে হবে। না হলে শিল্পীর অভিনীত চরিত্রটি কোনোভাবেই প্রাণ পাবে না।’

 অপু আরও বলেন, ‘তাই যারা আমার কাজের এমন সমালোচনা করছেন তাদের কাছে আমার অনুরোধ, আপনারা আগে বুঝতে চেষ্টা করুন মিডিয়ায় আমি যে কাজগুলো করি তা শিল্পী হিসেবেই করি। কোনো সম্প্রদায়ের পরিচয়ে নয়। তাই এ নিয়ে দয়া করে আর অযৌক্তিক সমালোচনা করে আমাকে মানসিক চাপে জর্জরিত করবেন না।’ অপু বিশ্বাস বর্তমানে কলকাতার একটি ছবিতে অভিনয় করছেন।

আর দেশে বেশ কয়েকটি ছবির কাজ শিগগিরই শুরু করতে যাচ্ছেন বলে জানান। বর্তমানে তিনি দেশ-বিদেশে স্টেজ শো, বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্বোধনসহ নানা সামাজিক কর্মকাণ্ডে নিজেকে ব্যস্ত রেখেছেন।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!