• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যে কারণে ডিউরেক্সের কনডম বাজারে নিষিদ্ধ


বিচিত্র সংবাদ ডেস্ক এপ্রিল ২৬, ২০১৯, ০৫:২১ পিএম
যে কারণে ডিউরেক্সের কনডম বাজারে নিষিদ্ধ

ঢাকা: ব্যবহারের সময় কনডম ফেটে যাওয়া সংক্রান্ত পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় ডিউরেক্সের কিছু কনডম তুলে নেয়ার জন্য নোটিশ জারি করেছে সুপারমার্কেট জায়ান্ট টেসকো। ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে প্রতিষ্ঠানটি তাদের দোকানের সামনে এ সংক্রান্ত নিদের্শনাও দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, যেন ডিউরেক্স রিয়াল ফিল এবং ডিউরেক্স ল্যাটেক্স ফ্রি কনট্রাসেপশনের মধ্যে পার্থক্য করে তারপর ক্রয় করেন তারা।

ডিউরেক্সের ওয়েবসাইটে দেয়া এক প্রতিবেদনে জানানো হয়েছে, আমাদের কনডম জন্ম নিয়ন্ত্রেণের এক পদ্ধতি হিসেবে ব্যবহারের জন্য। তাছাড়া শারীরিক মিলনের মাধ্যমে যেন একজনের শরীর থেকে আরেকজনের শরীরে রোগ বাহিত হতে না পারে তার জন্য।

তাদের ওই বিবৃতিতে জানানো হচ্ছে, তবে চিন্তিত হওয়ার কারণ নেই। কেননা যেসব ব্যাচ কোডের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো ছাড়া বাকিগুলোতে কোনো সমস্যা নেই। কিছু কনডম ব্যাবহারের সময় ফেটে যাওয়ার সম্ভাবনা থাকায় আমরা সেগুলো ব্যবহার না করার নির্দেশনা দিচ্ছি।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ক্রেতাদের আহ্বান জানিয়ে তারা বলছে, ক্রেতারা যেন কনডমের প্যাকেটের নিচে থাকা কিংবা প্রতিটি কনডমের মোড়কে দেয়া ব্যাচ নাম্বার পরীক্ষা করে দেখে।

সেসব কনডম যারা ক্রয় করেছেন তাদেরকে সংশ্লিষ্ট দোকানে তা ফেরত দিয়ে সম্পূর্ণ মূল্য ফেরত নেয়ার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। কনডম উৎপাদনকারী ওই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সেসব ব্যবহার না করার জন্য সতর্কতাও জারি করা হয়েছে ।

ডিউরেক্সের যেসব কনডমের মধ্যে এই সমস্যা দেখা দিয়েছে সেগুলো হলো; ডিউরেক্স রিয়াল ফিল ১২ প্যাক। যার ব্যাচ কোড ১০০০৪৪৪৩৭০ এবং মেয়াদোত্তীর্ণ হবে ফেব্রুয়ারি ২০২১ তারিখে। অন্যটি হলো ডিউরেক্স ল্যাটেক্স ফ্রি ১৮ প্যাক। যার ব্যাচ কোড ১০০০৪৩০৪৭৯ এবং মেয়াদোত্তীর্ণ হবে ২০২১ সালের জানুয়ারিতে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!