• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যে কারণে ১০ লাখ টাকা জরিমানা গুনতে হবে এনআরবি ইক্যুইটিকে


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০২০, ০৭:২৬ পিএম
যে কারণে ১০ লাখ টাকা জরিমানা গুনতে হবে এনআরবি ইক্যুইটিকে

ফাইল ছবি

ঢাকা: মার্চেন্ট ব্যাংক এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করেছে শেয়ারবাজার  নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে এই জরিমানার চিঠি প্রদানের ৩০দিনের মধ্যে কমিশনে অর্থ জমা দিতে বলা হয়েছে। অন্যথায় আইনানুগ পদক্ষেপের পাশাপাশি সনদ বাতিল বা স্থগিত করার ব্যবস্থা নেওয়া হবে। 

বুধবার (১৬ সেপ্টেম্বর) বিএসইসির ৭৪০তম নিয়মিত কমিশন  সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা গেছে, কোম্পানিটির গ্রাহক মো: সবুজ হাওলাদার কমিশনে অভিযোগ করে। এর প্রেক্ষিতে কমিশনের এসআরআই বিভাগ তদন্ত করে কোম্পানিটির বিরুদ্ধে সিকিউরিজি আইন ভঙ্গের প্রমাণ পেয়েছে।

কোম্পানিটি তার গ্রাহকের এবং তাদের সরবরাহকৃত তথ্য ও নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করেই ২৪৬টি হিসাব খুলে বিধি ২৬(১) অব ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুল ৭.৩.৩ অব সিডিবিএল বাই ল’স ভঙ্গ করেছে। 

অন্যদিকে কোম্পানিটি একটি অমনিবাস হিসাবের বিপরীতে স্বতন্ত্র বিও হিসাব না খুলে এবং একটি বিও হিসাব নং ১০৬৫৭৬০০৬১২১৫১৩৯ এর বিপরীতে ৩০৭টি হিসাব পরিচালিত করে বিএসইসি ডাইরেক্টিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৪২ তারিখ; ডিসেম্বর, ৩০ ২০১২ ভঙ্গ করেছে 

এছাড়াও কোম্পানি তার গ্রাহকের এবং তাদের সরবরাহকৃত তথ্য নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করে ৩০৫টি হিসাব খুলে বিধি ২৬(১) অব ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুল ৭.৩.৩ অব সিডিবিএল বাই ল’স ভঙ্গ করেছে। 

কোম্পানি একটি অমনিবাস হিসাব/বিও হিসাব ব্যবহার করে ২টি হিসাবের বেশি হিসাব হতে আইপিওতে আবেদনের মাধ্যমে কন্ডিশন ৯ অব দ্যা কনসেন্ট লেটার অব আমান কটন ফাইবার্স লিমিটেড (এসিএফএল) অ্যান্ড বসুন্ধরা পেপার মিলস লিমিটেড (বিপিএমএল) হুইচ ইমপোসড আন্ডার ২সিসি অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গ করেছে।

উল্লেখ্য, বিএসইসি'র এসআরআই বিভাগের পরিদর্শন প্রতিবেদনে মো: সবুজ হাওলাদার কর্তৃক কোম্পানির কিছু দুর্নীতিগ্রস্থ কর্মকর্তার সহযোগে বেআইনিভাবে হিসাব খোলার বিষূটি প্রমাণিত হয়েছে এবং পরবর্তীতে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড কর্তৃক হিসাবসমূহ বন্ধ করা হয়েছে। এছাড়াও কোম্পানি মো: সবুজ হাওলাদারের নামি জিডি ও মামলা করেছে যা এখনো বিচারাধীন আছে।

উক্ত সিকিউরিটিজ আইন লংঘনের জন্য কমিশন এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

অর্পিত জরিমানা পত্র প্রদানের তারিখ হতে ৩০ দিনের মধ্যে কমিশনে জমা করতে হবে। অনাদায়ে অন্যান্য আইনানুগ পদক্ষেপের সাথে সনদ বাতিল/স্থগিত করার পদক্ষেপ গ্রহণের নিমিত্তে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তও গৃহীত হয়।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!