• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

যে ম্যাচগুলোর ওপর নির্ভর করছে বাংলাদেশের সেমিফাইনাল ভাগ্য


স্পোর্টস ডেস্ক জুন ২৬, ২০১৯, ০৪:০১ পিএম
যে ম্যাচগুলোর ওপর নির্ভর করছে বাংলাদেশের সেমিফাইনাল ভাগ্য

ঢাকা: চলতি বিশ্বকাপে বাংলাদেশের দাপট ও শ্রীলংকার সৌভাগ্যের কারণে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো দেশে ফেরার প্রস্তুতি শুরু করে দিয়েছে। শ্রীলংকা ও বাংলাদেশের সাথে এখন পর্যন্ত পাকিস্তান কোনোমতে নিজেদের টিকিয়ে রেখেছে। গ্রুপ পর্বে বাকি রয়েছে আর ১৩টি ম্যাচ। 

বাংলাদেশের সমর্থকদের অবশ্য সবগুলো ম্যাচ নিয়ে আগ্রহ নেই। কয়েকটি ম্যাচের ওপর নির্ভর করছে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়া, না যাওয়া। আসুন সেই ম্যাচগুলোর দিকে একটু চোখ বুলিয়ে নেই।

নিউজিল্যান্ড-পাকিস্তান: বুধবার হতে যাওয়া এই ম্যাচটি নিয়ে পাকিস্তান সমর্থকদের মতো বাংলাদেশও বেশ আগ্রহী। আজ পাকিস্তান হারলে দলটির বিদায় নিশ্চিত হবে আর নিউজিল্যান্ড উঠে যাবে শেষ চারে। নিউজিল্যান্ড হারলে শেষ চারের সম্ভাবনা উজ্জল হবে পাকিস্তানের, ঝুলে যাবে কিউইদের ভাগ্য।

শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা: এই ম্যাচটির দিকেও খানিকটা তাকিয়ে থাকবে বাংলাদেশ। টাইগারদের চেয়ে এক পয়েন্ট কম থাকায় লংকানও রয়েছে সেমির দৌঁড়ে। মালিঙ্গা-ম্যাথুসরা এই ম্যাচে জিতলে তারাও ভালোভাবে টিকে থাকবে শেষ চারের লড়াইয়ে। আর হারলে পাকিস্তানের মতো তাদেরও বিদায় ঘন্টা বেজে যাবে।

পাকিস্তান-আফগানিস্তান: এই ম্যাচের উত্তেজনা নির্ভর করছে পাকিস্তানের আগের ম্যাচের ফলাফলের ওপর। সরফরাজরা যদি বুধবার কিউইদের হারিয়ে দেয় তাহলেই এই ম্যাচের মূল্য আছে। নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলে পাকিস্তানের পয়েন্ট হবে ৭। সেক্ষেত্রে আফগানদের হারিয়ে সংগ্রহটা ৯ এ নিয়ে যেতে চেষ্টার কমতি রাখবে না তারা। আগের ম্যাচে জিতে এই ম্যাচে পাকিস্তান হারলে বিদায় নিশ্চিত।

ভারত-ইংল্যান্ড: এই ম্যাচের দিকে তাকিয়ে থাকবে প্রায় দুইশ কোটি মানুষ। এই ম্যাচে ভারত জিতলে সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে যাবেন কোহলিরা। আর ইংল্যান্ড যদি ভারতকে হারিয়ে দেয় তাহলে বাংলাদেশ, শ্রীলংকা ও পাকিস্তানের মাথায় হাত পড়বে।

বাংলাদেশ-ভারত: এই ম্যাচটা বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’ এর মতো। শেষ চারে যেতে হলে ভারতকে হারানোর বিকল্প নেই বললেই চলে। তবে ভারত সহজে ছেড়ে দেবার দল তো নয়। তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে। আগের ম্যাচে ইংল্যান্ডকে যদি হারিয়ে থাকেন কোহলিরা তাহলে এই ম্যাচ জিতলে দলটির সেমিফাইনাল নিশ্চিত হবে আর আগের ম্যাচটা হারলে এই ম্যাচটা জিততেই হবে দলটিকে। 

নিউজিল্যান্ড-ইংল্যান্ড: নিউজিল্যান্ড যদি আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেরে থাকে তাহলে সেমিফাইনালে ওঠার জন্য এই ম্যাচটা কিউইদের জিততেই হবে। আর ভারতের বিপক্ষে ইংল্যান্ড যদি হেরে থাকে এই ম্যাচ জয়ের বিকল্প থাকবে না ইংলিশদের সামনেও। তাই অনেক সমীকরণের এই ম্যাচটা ঘিরে এখন থেকেই উত্তেজনার পারদ তুঙ্গে।

বাংলাদেশ-পাকিস্তান: আগের মতোই. শেষ চারে যেতে হলে এই ম্যাচ জয়ের বিকল্প নেই দুদলের সামনেই। বাংলাদেশ ও ইংল্যান্ড যদি আগের ম্যাচে ভারতের বিপক্ষে হেরে যায় আর ইংল্যান্ড যদি কিউইদের হারিয়ে দেয় অন্যদিকে  নিউজিল্যান্ড যদি পাকিস্তানকে হারিয়ে থাকে তাহলে টাইগার সমর্থকদের কাছে এই ম্যাচের তেমন কোনো মূল্য নেই। 

কারণ উল্লেখিত তিনটি ঘটনা যদি ঘটে থাকে তাহলে ততদিনে বাংলাদেশের বিদায় ঘন্টা বেজে গেছে আর যদি তেমনটি না ঘটে থাকে তাহলে এই ম্যাচটি দারুণ উপভোগ্য হবে। গ্রুপ পর্বের এই ম্যাচগুলোর দিকে তাই চোখ রাখতেই হবে সবার।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!