• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যে ১২ দেশে করোনা নেই


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৩, ২০২০, ০৫:৪১ পিএম
যে ১২ দেশে করোনা নেই

ঢাকা: ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যায়। শুরুর দিকে প্রথম কয়েক সপ্তাহ এ ভাইরাস শুধু চীনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। ধীরে ধীরে পৃথিবীর বিভিন্ন দেশে এটি ছড়িয়ে পড়তে শুরু করে। চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

এরপর জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রে হদিস মেলে কোভিড-১৯ আক্রান্তদের। সামাজিক দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্যবিধি মেনে চলা, লকডাউন জারিসহ বিভিন্ন ধরণের পদক্ষেপ নিয়েও করোনা সংক্রমণ ঠেকাতে পারেনি বিশ্বের অধিকাংশ দেশ।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী এখনো পর্যন্ত বিশ্বের ১৮৯টি দেশে ৩,৭৮,০১,৯৭৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মোট মৃত্যুবরণ করেছে ১০,৮০,৬৮২ জন। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বিচারে যুক্তরাষ্ট্রের অবস্থা সবার ওপরে। আমেরিকায় মোট ৭৮,০৪,১৯৭ জন মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং এর মধ্যে মারা গেছে ২,১৫,০৮৫ জন। পরবর্তী অবস্থানে যথাক্রমে আছে ভারত, ব্রাজিল ও রাশিয়া।

বিশ্বে করোনার দ্রুত বিস্তারের পরেও বেশ কয়েকটি দেশে এখনো কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত করা যায়নি। এ দেশগুলোর অধিকাংশই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র। করোনা মহামারীর শুরু থেকেই তারা তাদের দেশের সীমান্ত বন্ধ করে দেয়। যার ফলে বাইরে থেকে আক্রান্ত হয়ে সেসব দেশে কেউ প্রবেশ করতে পারেনি।

কাতারভিত্তিক জনপ্রিয় সংবাদমাধ্যম আল জাজিরার রিপোর্ট অনুযায়ী সে দেশগুলো হলো:

১। মার্শাল দ্বীপপুঞ্জ
২।মাইক্রোনেশিয়া
৩। কিরিবাস
৪। নাউরু
৫। পালাউ
৬। সামোয়া
৭। সলোমন দ্বীপপুঞ্জ
৮। টোঙ্গা
৯। ট্রুভালু
১০। ভানুয়াতু
১১। তুর্কমেনিস্তান
১২। উত্তর কোরিয়া।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!