• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যে ৫ ইস্যুতে তোপের মুখে পড়বেন ফখরুল


নিজস্ব প্রতিবেদক জুন ১৫, ২০১৯, ০৩:৩২ পিএম
যে ৫ ইস্যুতে তোপের মুখে পড়বেন ফখরুল

ঢাকা : দীর্ঘ পাঁচ মাস পর শনিবার (১৫ জুন) বিএনপির স্থায়ী কমিটির সভায় তোপের মুখে পড়বেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি মহাসচিবের বিরুদ্ধে সোচ্চার হবেন দলের স্থায়ী কমিটির অন্যান্য সদস্যরা।

প্রসঙ্গত, দীর্ঘ পাঁচ মাস ধরে বিএনপির স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হয় না। এর আগে দুইবার সভা ডাকা হলেও ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়সহ একধিক সদস্যের অনাগ্রহের কারণে এই বৈঠক অনুষ্ঠিত হতে পারেনি। অবশেষে আজ শনিবার বিকেলে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। এই বৈঠকে কতগুলো সুনির্দিষ্ট বিষয় নিয়ে প্রশ্ন তুলবেন স্থায়ী কমিটির সদস্যরা।

৩০ ডিসেম্বর নির্বাচনের পর থেকে প্রায় একক নিয়ন্ত্রণে দল চালাচ্ছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার দেওয়া নির্দেশনা পালন করছেন বলেই দাবি মির্জা ফখরুলের।

কিন্তু দলের স্থায়ী কমিটির অন্যান্য সদস্যরা বলছেন, ৩০ ডিসেম্বর নির্বাচনের পর থেকে একের পর এক ভ্রান্ত সিদ্ধান্ত দলকে ক্ষতিগ্রস্ত করেছে। এই সিদ্ধান্তগুলো দলের স্থায়ী কমিটির সভায় আলোচিত হয়নি। এরকম কয়েকটি বিষয় স্থায়ী কমিটির সদস্যরা আজকের সভায় উত্থাপন করবেন।

তার মধ্যে রয়েছে-

১. পাঁচজন নির্বাচিত সংসদ সদস্য এবং একজন সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য কীভাবে শপথ নিলেন? স্থায়ী কমিটিতে কোনো আলোচনা ছাড়া এই শপথ গ্রহণ কতটা যৌক্তিক ছিল? কেন এই বিষয়টি স্থায়ী কমিটিতে আলোচিত হলো না?

২. খালেদা জিয়ার অসম্মতি এবং আপত্তি সত্ত্বেও কেন বগুড়া উপনির্বাচনে বিএনপি অংশগ্রহণ করছে। এই নির্দেশনা কে দিল?

৩. জাতীয় ঐক্যফ্রন্টের প্রয়োজনীয়তা কতটুকু এ নিয়েও তোপের মুখে পড়তে পারেন মির্জা ফখরুল। ঐক্যফ্রন্ট একটি নির্বাচন কেন্দ্রীক জোট ছিল। নির্বাচনের পরে জাতীয় ঐক্যফ্রন্ট আদৌ প্রয়োজনীয় কিনা। ঐক্যফ্রন্ট প্রধান ড. কামাল হোসেনের যে ভূমিকা এবং তার কথাবার্তা বিএনপির নীতি এবং আদর্শের সঙ্গে সাংঘর্ষিক কিনা এ নিয়েও আলোচনা হতে পারে।

৪. এছাড়াও মির্জা ফখরুল তোপের মুখে পড়তে পারেন, বেগম খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে বিএনপি কেন নিষ্ক্রিয়। এ ব্যাপারে সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা কী সে ব্যাপারে আলোচনা স্থায়ী কমিটির সভায় কেন হচ্ছে না?

৫. ২০ দলীয় ঐক্যজোট কেন অকার্যকর হয়েছে। এই জোট থেকে শরীকরা যে বেড়িয়ে যাচ্ছে এ ব্যাপারে বিএনপির করনীয় কী?

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই স্থায়ী কমিটির সভায় এই পাঁচ ইস্যু নিয়ে তোপের মুখে পড়তে পারেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!