• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যৌন হয়রানির শিকার হলে কী করবেন একজন নারী?


লাইফ স্টাইল ডেস্ক এপ্রিল ১২, ২০১৯, ০৪:৫৩ পিএম
যৌন হয়রানির শিকার হলে কী করবেন একজন নারী?

প্রতীকী ছবি

ঢাকা : যৌন হয়রানি এখন খুব কমন একটি ঘটনা। কিছু পুরুষের লালসার শিকার হতে হয় নারী এমনকি শিশদেরও! কিছু কিছু ক্ষেত্রে ছেলে শিশদেরও এরকম হয়রানির শিকার হতে দেখা যায়। এ ধরনের ক্ষেত্রে মূল সমস্যা যেটি হয়, যে নির্যাতিত হচ্ছে সে বুঝতে পারে না, কাউকে বলতেও পারে না এবং এই নির্যাতন ভয়াবহ মানসিক বৈকল্যের সৃষ্টি করে। আদরের নামে জড়িয়ে ধরা, শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেয়া, অশালীন আলাপ করা- এগুলো সবই অহরহ ঘটছে আপনার আমার শিশুদের সঙ্গে।

সন্তান সুরক্ষিত রাখতে যা করবেন
* সন্তানকে একা না রাখা। শিক্ষকের সামনে কাউকে না কাউকে বসিয়ে রাখা।
* সিসিটিভি। যে ঘরে সন্তান পড়ছে সেখানে সিসিটিভি লাগানো, শিক্ষককে তা জানানো এবং সেটা মনিটর করা।
* সন্তানের সঙ্গে সরাসরি এসব বিষয়ে কথা বলা। তাকে ‘খারাপভাবে স্পর্শ’ করছে কিনা এ সম্পর্কে বোঝানো। নির্যাতিত হলে সে যেন না লুকায় এই আশ্বাস তাকে দেওয়া।

নিজে যৌন হয়রানির শিকার হলে-
* শুরুতেই জানিয়ে দিন, আপনি নিরীহ নন। তার কোনো আচরণ পছন্দ না হলে চোখে চোখ রেখে শক্তভাবে বলে দিন সে যেন সীমা অতিক্রম না করে।
* নিপীড়ক যেই হোক, চুপ করে থাকবেন না। প্রয়োজনে মামলা করুন। লোকলজ্জার ভয় করবেন না।
* চেষ্টা করুন প্রমাণ রাখতে। মোবাইলে বদমাশটির ভয়েস রেকর্ড করুন, টেক্সটগুলো রেখে দিন।
* আপনার ক্ষেত্রে উল্টো স্ট্রাটেজি, আপনার চেপে যাওয়াটাই ওর অস্ত্র। নির্যাতিত হলে লুকাবেন না, অফিশিয়াল কমপ্লেন করুন, মামলা করুন।
* সমাজকে ভেঙেচুরে গড়বার কাজটা আপনারই হাতে। আপনার সন্তান যৌন হয়রানির শিকার হয়ে ভিকটিম হলে উচ্চকণ্ঠে প্রতিবাদ করুন, আপনার সন্তানের পাশে দাঁড়ান।
* বেনিফিট অফ ডাউট দেওয়া বন্ধ করুন। শুরুতেই চিহ্নিত করুন যে আপনি যৌন হয়রানির শিকার হচ্ছেন। এ ধরনের হিন্ট পাওয়া মাত্র সরাসরি বলুন যে, আপনি এটি পছন্দ করছেন না।
* অফিসে যৌন হয়রানির শিকার হলে যত সিনিয়র অফিসারই হোক, ভয় পাবেন না। চোখে চোখ রেখে ঠান্ডা গলায় আপনার আপত্তি জানিয়ে দিন। দ্বিতীয়বার এই কাজ করবে না।
* ‘আমার চাকরি চলে যাবে, প্লিজ মাফ করে দাও এবারের মতো’- এসব কথায় গলে যাবেন না। আপনি ছেড়ে দেওয়া মাত্র সে আপনার নামে কুকথা ছড়াবে।
* আশেপাশের মানুষের কথায় পাত্তা দেবেন না। এরা আপনার মাস শেষে বিলটা দিয়ে দেয় না, এদের কথায় আপনার কিছু যায় আসে না।
* ‘আর কারো সঙ্গে হয় না, আপনার সঙ্গেই হয় কেন’ এ ধরনের কথা কানে নেবেন না। সবার সঙ্গেই হয়, কেউ মেনে নেয় চুপচাপ আর কেউ প্রতিবাদ করে বীরের মতো।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!