• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রংপুরেও রাজপথে শিক্ষার্থীরা


রংপুর ব্যুরো আগস্ট ২, ২০১৮, ০৫:০১ পিএম
রংপুরেও রাজপথে শিক্ষার্থীরা

রংপুর: নিরাপদ সড়কসহ নয় দফা বাস্তবায়নের দাবিতে ঢাকাসহ অন্যজেলার শিক্ষার্থীদের আন্দোলনে একাত্ত্বা জানিয়ে এবার রাজপথে নেমেছে রংপুরের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুরে পুলিশি বাঁধা উপেক্ষা করে নগরীর বিভিন্ন পয়েন্টে কয়েক দফায় বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সড়ক অবরোধ করেন।  এসময় বিক্ষিপ্তভাবে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।

এদিকে শিক্ষার্থীদের অবরোধে রংপুর-ঢাকা-দিনাজপুর মহাসড়কে দুই ঘন্টারও বেশি সময় যানবাহন চলাচল বন্ধ ছিলো।

সকাল থেকেই শিক্ষার্থীদের পূর্ব ঘোষিত এই কর্মসূচী ঠেকাতে নগরীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে অবস্থান নেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তারা শিক্ষার্থীদের কোথাও একত্রিত হতে না দেয়ার চেষ্টা করলেও সকাল সাড়ে ১০টায় টাউন হল প্রজন্ম চত্ত্বরে একজোট হয়ে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে।

হাজার হাজার শিক্ষার্থীর উত্তাল স্লোগানে মুখরিত মিছিলটি নগরীর জিলা স্কুল মোড়ের বঙ্গবন্ধু চত্ত্বরে পৌঁছালে পুলিশ তাদের বাঁধা দেয়। এসময় বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা সেখানে দাঁড়িয়ে মানববন্ধন সমাবেশ শুরু করে। এতে আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেয়।  মানববন্ধন শেষ না করেই বিশাল একটি মিছিল নিয়ে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু চত্ত্বর থেকে শ্বাশত বাংলা হয়ে মেডিকেল মোড় এলাকায় গিয়ে রংপুর-ঢাকা-দিনাজপুর মহাসড়ক অবরোধ করে।

এতে পুরো মহাসড়কে যানবাহন চলাচল থমকে যায়। দীর্ঘ হতে থাকে আটকে পড়া গাড়ির বহর। দুপুর সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ঢাকার সঙ্গে উত্তরের জেলা দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারীর সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান সম্বলিত পোস্টার প্লাকার্ড আর গোলাপ ফুলের পাপড়ি ছিটিয়ে রাস্তার পাশে দাড়িয়ে থাকা সাধারণ জনগণকে সিক্ত করে। শিক্ষার্থীদের ফুলে ফুলে সিক্ত হয় পুলিশ সদস্যরাও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের দাবির প্রতি একাত্ত্বতা জানিয়ে বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও সেখানে অংশ নেন। শিক্ষার্থীদের জোরালে স্লোগানের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে আসেন সাধারণ মানুষরাও। এসময় বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে সংহতি জানান।

মহাসড়কে অবস্থানের সময় শিক্ষার্থীরা জরুরী পরিবহনসহ অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও প্রশাসনিক কাজে ব্যবহৃত গাড়ি পারাপারে সহযোগিতা করেন। তারা নিজেরাই বৃদ্ধ, শিশু, অসুস্থ মহিলা-পুরুষসহ সাধারণ যাত্রীদের নিরাপদে রাস্তা পারাপার করিয়ে দেন। শিক্ষার্থীদের মধ্যে থেকে বেশ ক’জন সেখানে বাস, পিকআপ ভ্যান, অটোরিকশার চালককে বেপরোয়ারাভাবে যানবাহন না চালানোর পরামর্শ দেয়ার পাশাপাশি তাদেরকে লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখার এবং ট্রাফিক আইন মেনে চলার জন্য আহ্বান জানান।

এদিকে দুপুর দেড়টার পর নগরীর ধাপ এলাকায় পিকআপ এবং মেডিকেল মোড়ে বিক্ষিপ্তভাবে কয়েকজন যুবক গাড়ি ভাঙচুর করে। এদের অনেকেই স্কুল কলেজের ইউনিফর্ম পরিহিত ছিলেন।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক রবিউল ইসলাম ও  অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান সাইফ জানান, প্রশাসন শিক্ষার্থীদের এই আন্দোলন ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোথাও তেমন কোনো বড় ধরণের ঘটনা ঘটেনি। শিক্ষার্থীরা গাড়ি ভাঙচুরের চেষ্টা করলে পুলিশ তাদের শান্ত রাখার চেষ্টা করেন। বর্তমানে রংপুর-ঢাকা-দিনাজপুর মহাসড়কের যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছেন বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!