• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রাজধানীর চালের বাজার অস্থির


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৫, ২০১৬, ১০:৩০ এএম
রাজধানীর চালের বাজার অস্থির

বাজারে নতুন চালের সরবরাহ শুরু হলেও রাজধানীর বাজারগুলোতে এর কোনো প্রভাব পড়েনি। পাইকাররা বলছেন, বাজারে সরু চাল আসা শুরু করায় নাজিরশাইলের দাম কিছুটা কমলেও মোটা চালের দাম সহসা কমছে না। এতে নিম্নআয়ের লোকেরা পড়েছেন চরম বিপাকে। এরই মধ্যে উঠতে শুরু করেছে আমন ধান। সরকারও মজুদের জন্য ডিসেম্বরের শুরু থেকে আমন সংগ্রহ শুরু করেছে। দাম ধরা হয়েছে প্রতি কেজি আমন চালের দাম ৩৩ টাকা। এতে করে কৃষকপর্যায়ে কিছুটা প্রাপ্তিযোগ হলেও এই চালের প্রভাব তেমন পড়েনি বাজারে। ব্যবসায়ীরা বলছেন, আগে ভারত থেকে চাল আসত, তাই চালের দাম স্থিতিশীল ছিল। কিন্তু গত ছয় মাস ধরে বাজারে ভারতের চাল নেই। তাই চালের দাম কমছে না। এ কথার গ্রহণযোগ্যতা কতখানি তা প্রশ্নসাপেক্ষ। 

বছরে সোয়া তিন কোটি টন চাহিদার বিপরীতে গত বছর দেশে চালের উৎপাদন ছিল তিন কোটি ৩৮ লাখ টন। এবারও এর কম হবে না। তার পরও কী কারণে চালের দাম কমছে না তা আমাদের বোধগম্য নয়। বাজার বিশ্লেষকদের মতে, দেশের একশ্রেণির অসৎ ও লোভী ব্যবসায়ীরা অতিমুনাফার লোভে অনেক সময়ে সরবরাহ সংকট তৈরি করে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কী কারণে চালের ভরা মৌসুমেও মূল্য কমছে না তা খতিয়ে দেখতে হবে।

মনে রাখতে হবে, এ দেশের মানুষের প্রধান খাদ্য ভাত। অন্যান্য খাদ্যের চেয়ে চালের প্রতিই নির্ভর সবচেয়ে বেশি। আর চাহিদামতো সেই চাল যদি কিনতে না পারে, এর চেয়ে দুঃখজনক ঘটনা আর কী হতে পারে। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ চালের উচ্চমূল্যের কারণ একাধিক। একদিকে মধ্যস্বত্বভোগীদের উৎপাত, অন্যদিকে একশ্রেণির অসৎ ব্যবসায়ীর অধিকমুনাফার লোভ। ফলে কৃষক যেমন ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন, তেমনই ক্রেতাদেরও অধিকমূল্যে চাল কিনে খেতে হচ্ছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। যদি তাই হয়, তাহলে চালের ভরা মৌসুমেও দাম কমছে না কেন? সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সহসা এ রহস্যের উšে§াচন করতে হবে

চাল একটি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর পণ্য, যা দেশের সব মানুষের প্রয়োজন। এই পণ্য নিয়ে হেলাফেলার কোনো সুযোগ নেই। সারা দেশে পর্যাপ্ত ধান উৎপাদন হলেও চালের দাম বেশি হওয়া এবং কৌশলে চাল আমদানি করার প্রবণতা রীতিমতো হতাশাজনক। বাজারে কীভাবে চালের দামসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমিয়ে আনা যায়, সেদিকেই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মনোযোগী হওয়া উচিত।

সোনালীনিউজ/ঢাকা

Wordbridge School
Link copied!