• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রাজ্জাকের নামের সম্মাননা পেয়ে রোমাঞ্চিত কবরী


বিনোদন ডেস্ক, এপ্রিল ২১, ২০১৯, ০৮:২৯ পিএম
রাজ্জাকের নামের সম্মাননা পেয়ে রোমাঞ্চিত কবরী

ফাইল ছবি

ঢাকা: বাংলা চলচ্চিত্রের মিষ্টি নায়িকা তিনি। বলা হয়ে থাকে বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে তাঁর মতো এমন রোমান্টিক নায়িকা আর আসেনি। তিনি সারাহ বেগম কবরী। রুপালি পর্দায় যার পরিচিতি কেবলই কবরী। প্রয়াত নায়ক রাজ রাজ্জাকের সঙ্গে অসংখ্য সুপার ডুপার হিট ছবি তিনি উপহার দিয়েছেন। সেই সময় যারা রাজ্জাক-কবরীর ছবি হলে গিয়ে দেখেছেন তাদের মনে এখনও এই জুটি গেঁথে আছে।

পর্দায় রাজ্জাক-কবরীর রসায়ন ছিল অসাধারণ। নায়ক রাজকে নিয়ে কবরীর মুগ্ধতার শেষ নেই। সেই রাজ্জাকের নামের আজীবন সম্মাননা পেলেন এই অভিনেত্রী। গত শনিবার (২০ এপ্রিল) কলকাতার একটি হোটেলে অনাড়ম্বর এক অনুষ্ঠানে কবরীর হাতে এই পুরস্কার তুলে দেন নায়ক প্রসেনজিৎ।

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সুভাষ দত্তের আবির্ভাব চলচ্চিত্রের মধ্য দিয়ে নায়ক রাজ রাজ্জাকের নায়িকা হিসেবে অভিনয় দিয়ে জুটি বেঁধেছিলেন কবরী। ১৯৬৮ সালের পর থেকে রাজ্জাকের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন প্রায় ২০টির বেশি চলচ্চিত্রে। ‘কুচবরণ কন্যা’, ‘নীল আকাশের নীচে’, ‘ক খ গ ঘ ঙ’, ‘দর্পচূর্ণ’, ‘কাঁচ কাটা হিরে’, ‘দ্বীপ নিভে যায়’, ‘মনের মতো মন’, ‘সঙ্গীতা’, ‘মানুষের মন’ কিংবা ‘রংবাজের’ মতো ছবিতে মহানায়ক রাজ্জাকের বিপরীতে অভিনয় করেছেন অভিনেত্রী কবরী।

এই অভিনেত্রীকেই কলকাতায় দেওয়া হলো প্রয়াত সেই নায়ক রাজের নামাঙ্কিত সম্মাননা। পশ্চিমবঙ্গের বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অফ কর্মাস বা বিএসফটিসিসি এই সম্মাননা তুলে দেয় কবরীকে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের অপর কিংবদন্তি অভিনেতা আলমগীর। গত বছর এই একই সম্মাননায় ভূষিত হয়েছিলেন এই অভিনেতাও।

সম্মাননা পেয়ে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন কবরী। তিনি বলেন, ‘রাজ্জাক আমার দীর্ঘদিনের সহ-অভিনেতা। তার নামের এই সম্মাননা আমাকে আরও কৃতজ্ঞ করল, স্মরণীয় করল।’ এই অনুষ্ঠানের আয়োজক সংগঠনের সম্পাদক বিপ্লব চক্রবর্তী জানান, দুই বাংলার মানুষের মধ্যে বন্ধন তৈরি করতে গত বছর থেকেই বাংলাদেশের নায়ক রাজ রাজ্জাকের নামে এই আজীবন সম্মাননার প্রবর্তন করা হয়।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!