• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাবিতে নাম পরিবর্তন নিয়ে মুখোমুখি দুই বিভাগ


রাবি প্রতিনিধি নভেম্বর ২০, ২০১৮, ০৫:৪২ পিএম
রাবিতে নাম পরিবর্তন নিয়ে মুখোমুখি দুই বিভাগ

ছবি: সোনালীনিউজ

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থ বিজ্ঞান (এপিই) বিভাগের নাম পরিবর্তন করে ইলেক্ট্রনিক এন্ড ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং (ইইই) করার দাবির পক্ষে বিপক্ষে মুখোমুখি অবস্থান নিয়েছে দুইটি বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার (২০ নভেম্বর) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর বিভাগ একত্রীকরণ না করার দাবি জানিয়ে স্মারকলিপি দিয়ে আন্দোলন শুরু করে ইলেক্ট্রনিক এন্ড ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। পরে প্রথম বিজ্ঞান ভবনের মাঝামাঝি স্থানে অবস্থান নেয় তারা। এর আগে বিগত ৮ দিন ধরে একক আন্দোলনে ছিল ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগ।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঘটনার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলনে থাকতে চাই দুই বিভাগই। তবে এপিইই বিভাগ একত্রীকরণ চাইলে ইইই বিভাগের শিক্ষার্থীরা একত্রীকরণে কোনোভাবেই সম্মত নয় বলে জানিয়ে দিয়েছে। এছাড়া একে অপরের বিরুদ্ধে হয়রানি ও উস্কানির অভিযোগ এনেছে।

ইইই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মনিরুজ্জামান নাকিব বলেন, ‘কেউ যদি কারো কলিজা নিয়ে টানাটানি শুরু করে তাহলে কেউ সুস্থ থাকতে পারে না। আমাদের বিভাগ একত্রীকরণ নিয়ে যে আন্দোলন করছে সেটি কলিজা ধরে টানাটানির সমান। এতে আমরা পড়ালেখাসহ পরীক্ষায় মনযোগ দিতে পারছি না।’

তিনি আরো বলেন, ‘আমরা নিজেদের আইডেন্টিটি কারো সঙ্গে শেয়ার করতে চাই না। এই অবস্থার সমাধান না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।’

মুখোমুখি অবস্থানের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ঘটনাস্থলে গিয়ে দুই বিভাগের শিক্ষার্থীদেরই ক্লাসে ফিরে যাওয়ার জন্য বলেছি। কারণ এটি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে অচিরেই সিদ্ধান্ত নেবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!