• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রাশিয়া বিশ্বকাপে ক্যারিয়ারের ইতি টেনেছেন যারা


ক্রীড়া ডেস্ক জুলাই ১৭, ২০১৮, ০৪:০৫ পিএম
রাশিয়া বিশ্বকাপে ক্যারিয়ারের ইতি টেনেছেন যারা

ফাইল ছবি

ঢাকা: রাশিয়া বিশ্বকাপের মধ্য দিয়ে অনেক তারকা ফুটবলারই ইতি টেনেছেন ক্যারিয়ারের। তালিকায় রয়েছেন স্প্যানিশ কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তা, আর্জেন্টাইন ডিফেন্ডার হাভিয়ের মাসচেরানোর মত তারকা ফুটবলাররা।

বিশ্বকাপ ফুটবলের লড়াইয়ে পায়ের জাদুতে দলকে জিতিয়েছেন কোন কোন খেলোয়াড়, আবার পরাজয়ের হতাশা সঙ্গী হয়েছে অনেকের। এই আসরে অংশ নিয়ে অনেকেই বিদায় জানিয়েছেন জাতীয় দলকে।

তালিকায় সবার উপরে স্পেন ফুটবল দলের প্রাণভোমরা আন্দ্রেস ইনিয়েস্তা। ২০০৬ সালে জাতীয় দলে অভিষেক। একই বছরে খেলেছেন বিশ্বকাপ। তার গোলেই ২০১০ বিশ্বকাপ শিরোপার স্বাদ পায় স্পেন।

২০০৮ ও ২০১২ সালে ইউরো জয়েও অন্যতম ভূমিকা রাখেন এই কিংবদন্তি মিডফিল্ডার। যে রাশিয়ার বিপক্ষে অভিষেকে নিজ দেশের জার্সি গায়ে জড়িয়েছিলেন, এবারের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সেই রাশিয়ার বিপক্ষে ম্যাচ খেলেই জাতীয় দলকে বিদায় জানান তিনি।

আগামী বিশ্বকাপে হাভিয়ের মাসচেরানোকে পাচ্ছে না আর্জেন্টিনা। ২০০৩ সালে অভিষেকের পর দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেন এই ডিফেন্ডার। আকাশি-নীল জার্সিতে ৪টি বিশ্বকাপের পাশাপাশি খেলেছেন ১শ’৪৭টি ম্যাচ। বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে রাশিয়া এলেও দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে জাতীয় দলের অধ্যায়ের সমাপ্তি টানেন মাসচেরানো।

আরেক তারকা ফুটবলার মেক্সিকোর রাফায়েল মাকুর্য়েজও বিদায় জানিয়েছেন জাতীয় দলকে। ১৯৯৭ সালে জাতীয় দলে অভিষেক হয় এই ডিফেন্ডারের। জার্মানির লোথার ম্যাথ্যুস ও ক্লোসার পর ৩য় ফুটবলার হিসেবে ৫ বিশ্বকাপ খেলার রেকর্ড গড়া মাকুর্য়েজ বিশ্বকাপে ব্রাজিলের কাছে পরাজয়ের পর বিদায় জানান নিজ দলকে।

জাতীয় দলকে বিদায় জানিয়েছে জাপানের তারকা ফুটবলার কেসুকে হোন্ডা। ২০০৮ সালে অভিষেকের পর জাতীয় দলের হয়ে ৯৮ ম্যাচে করেছেন ৩৭ গোল। এই বিশ্বকাপেও পায়ের ঝলক দেখানো হোন্ডা বেলজিয়ামের কাছে হারের পর ইতি টানেন ক্যারিয়ারের।

এদিকে, অবসরের ঘোষণা না দিলেও আগামী বিশ্বকাপে দেখা না ও যেতে পারে বেশ কয়েকজন তারকা ফুটবলারকে।

সোনালীনিউজ/জেডআরসি/জেডআই

Wordbridge School
Link copied!