• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাসেল ঝড়ের পরও হারল সাকিবের ঢাকা


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২২, ২০১৯, ১০:৫৪ পিএম
রাসেল ঝড়ের পরও হারল সাকিবের ঢাকা

ঢাকা: ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের ব্যাটে ঝড় দেখে অনেকে ভেবেছিলেন এই ম্যাচ জেতা ঢাকা ডায়নামাইটসের সময়ের ব্যাপার। কিন্তু তিনি আউট হওয়ার পর ভোজভাজির মতো পাল্টে গেল ম্যাচের চিত্রনাট্য। সাকিব আল হাসান শহীদ আফ্রিদিকে ছক্কা মারতে গিয়ে ধরা পড়লেন। পরের ব্যাটসম্যানদের আর কেউই মাথা তুলে দাঁড়াতে পারলেন না। যে ম্যাচ জেতার কথা ঢাকার সেই ম্যাচ ৭ রানে হেরে গেল দলটি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ১৫৩ রান তাড়া করতে নামা ঢাকার শুরুটা ভালো ছিল না। ৩০ রানের মাঝে ফিরে যান হযরতউল্লাহ জাজাই (১), রনি তালুকদার (৬) ও সুনিল নারিন (২০)। দলের রান যখন ৫০ তখন আউট হন দারুস রাসুলি (১৯)। এরপর সাকিব-রাসেল জুটি ঢাকাকে সহজ জয়ের দিকে নিয়ে যান। এক প্রান্তে সাকিব ধরে খেললেও অন্যপ্রান্তে অগ্নিমূর্তি ধারণ করেন রাসেল। ১৪.৩ ওভারে ১১২ রানে ব্যক্তিগত ৪৬ রানে আউট হন রাসেল। এই রান তিনি করেছেন ২৪ বলে দুই চার আর পাঁচ ছক্কায়।

রাসেল আউট হওয়ার পর খেলাটাকে শেষ করে আসতে পারতেন সাকিব যদি আফ্রিদির ফুলটস বলের লোভ সামলাতে পারতেন। তিনি আউট হয়েছেন ২০ রান করে। এরপর শুভাগত হোম কিংবা নুরুল হাসানরাও পারতেন এখান থেকে দলকে জয়ের দিকে নিয়ে যেতে, কিন্তু কুমিল্লার বোলারদের সামনে তারা সেভাবে দাঁড়াতে পারেননি। ফলে ঢাকাকে থামতে হয়েছে ১৪৬ রানে। ১৪ রানে ৩ উইকেট নিয়েছেন থিসারা পেরেরা। ১৮ রানে ২ উইকেট পেয়েছেন আফ্রিদি।

এরআগে ব্যাট করে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৩ রান সংগ্রহ করে কুমিল্লা।  ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই উইকেট তুলে নেয় ঢাকা। আন্দ্রে রাসেলের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে শুভাগত হোমের হাতে তালুবন্দি হন ওপেনার এনামুল হক।

শুরুর ধাক্কা সামলাতে পারেননি অধিনায়ক ইমরুল কায়েস। রুবেল হোসেনের বলে বোল্ড হওয়ার আগে ৯ বলে মাত্র ৭ রান করে ফেরেন জাতীয় দলের এই ওপেনার। দলীয় ২৭ রানে এনামুল-ইমরুলের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়া দলকে খেলায় ফেরাতে সর্বোচ্চ চেষ্টা করেন ওপেনার তামিম ইকবাল। ২৯ বলে দুই ছক্কা ও এক চারের সাহায্যে ৩৪ রান করতেই বন্ধু সাকিবের বলে বিভ্রান্ত হন তামিম।

বিপিএলের ২৬তম ম্যাচে বন্ধু তামিম ইকবালের উইকেট শিকার করে বোলারদের তালিকায় শীর্ষে উঠে যান সাকিব। সাকিবের বলে বাউন্ডারিতে ক্যাচ তুলে দেন তামিম। ক্যাচটি তিনবারে প্রচেষ্টায় তালুবন্দি করেন রনি তালুকদার।

এরপর শহীদ আফ্রিদি ও শামসুর রহমান শুভর উইকেট তুলে নেন সাকিব। তামিম-আফ্রিদি ও শামসুরের উইকেট শিকারের আগে চলতি বিপিএলে ১৪ উইকেট নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন সিলেট সিক্সার্সের তারকা পেসার তাসকিন আহমেদ ও ঢাকা ডায়নামাইটসের সাকিব আল হাসান। সাত ম্যাচে ১৪ উইকেট শিকার করেন তাসকিন।

সাকিবের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে ১৪.৪ ওভারে ১১২ রানে ৫ উইকেট হারায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ৮ বলে ১৬ রান করে ফেরেন আফ্রিদি। সাকিবের তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে ৩৫ বলে তিন চার ও এক ছক্কায় ৪৮ রান করেন শামসুর। ইনিংসের শেষ দিকে ১২ বলে ৩ ছক্কার সাহায্যে ২৬ রান করে রান আউট হন থিসেরা পেরেরা। শেষ বলে আউট হওয়ার আগে স্কোর বোর্ডে ৫টি রান যোগ করে জিয়াউর। তাতে ১৫৩ রানের পুঁজি পায় কুমিল্লা। ২৪ রানে ৩ উইকেট নিয়েছেন সাকিব। ২টি করে উইকেট পেয়েছেন রুবেল ও রাসেল।

সোনালীনিউজ/আরআইবি/এমএইচএম

Wordbridge School
Link copied!