• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রেসক্লাবে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন

রিকশা উচ্ছেদ নয়, প্রাইভেটকার নিয়ন্ত্রণ জরুরি


নিজস্ব প্রতিবেদক জুলাই ১০, ২০১৯, ০৭:৩৪ পিএম
রিকশা উচ্ছেদ নয়, প্রাইভেটকার নিয়ন্ত্রণ জরুরি

ঢাকা: রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের বক্তারা জানিয়েছেন, রিকশা উচ্ছেদ নয়, রাজধানীতে যানজট নিরসনে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করা জরুরি। 

বুধবার (১০ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়ন এবং কয়েকটি অনলাইনভিত্তিক সংস্থা।

বক্তারা বলেন, ঢাকা শহরের যানজটের জন্য রিকশার চেয়ে প্রাইভেটকার বেশি দায়ী। কোনো কোনো পরিবারের ৪ থেকে ৫টি গাড়ি রয়েছে। এগুলো নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হলেই যানজট কমবে।

মানববন্ধনে সরকারের উদ্দেশে তারা বলেন, ‘অথচ এসব ব্যাক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। এর বিপরীতে যানজটের কথা বলে গরিবের পেটে লাথি মেরে রিকশা উচ্ছেদ করার ঘোষণা দেয়া হচ্ছে।’

বক্তারা আরও জানান, সরকার একদিকে দারিদ্র্য বিমোচনের কথা বলছে, অপরদিকে রিকশার মতো বাহন নিষিদ্ধ করছে। এটি সরকারের ঘোষণার সঙ্গে সাংঘর্ষিক।

রিকশা বন্ধ থাকলে রিকশা চালকদের পথে বসতে হবে। যা বিভিন্ন সামাজিক বিশৃঙ্খলা তৈরি করবে। এ অবস্থায় রিকশা চালু করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চানা তারা। এ সময় তারা রিকশার জন্য আলাদা লেনের দাবি জানান।

এনজিওদের সংগঠনগুলোর প্রতিনিধিরা বলেন, জ্বালানিমুক্ত নির্ভরযোগ্য বাহন হলো রিকশা। এখানে অধিক কর্মসংস্থান সৃষ্টি হয়। কিন্তু সরকার রিকশা বন্ধ করে বিশাল শ্রেণির মানুষকে বিপদে ফেলতে যাচ্ছে।

উল্লেখ্য, যানজট কমাতে গত রোববার থেকে ঢাকার কয়েকটি ভিআইপি রোডে রিকশা বন্ধ করে সিটি কর্পোরেশন। এ অবস্থায় রিকশা পুণ:চালুর দাবিতে এ খাতের শ্রমিকদের আন্দোলন অব্যাহত রয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!