• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘রিপোর্ট টু র‌্যাবে’ ৭ হাজার, ‘হ্যালো সিটিতে’ ২০০ তথ্য


জুবায়ের রহমান চৌধুরী, বিশেষ প্রতিনিধি আগস্ট ২, ২০১৬, ০৩:৪৫ পিএম
‘রিপোর্ট টু র‌্যাবে’  ৭ হাজার, ‘হ্যালো সিটিতে’ ২০০ তথ্য

চলমান সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে র‌্যাব-পুলিশের উদ্ভাবিত ‘ডিজিটাল ফর্মুলা’ দেশজুড়ে আলোড়ন তুলেছে। সম্প্রতি দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুটি বিশেষ উইং মোবাইল অ্যাপস চালু করেছে। আর এসব অ্যাপসের মাধ্যমে একজন নাগরিক ঘরে বসে খুব সহজেই তার আশপাশের সম্ভাব্য ও সংঘটিত অপরাধ সম্পর্কে র‌্যাব-পুলিশকে অবহিত করতে পারছেন।

জঙ্গি ও সন্ত্রাসবাদ ঠেকাতে গত ১১ জুলাই পুলিশের বিশেষায়িত উইং র‌্যাব একটি মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপস) উন্মুক্ত করে। এর নাম ‘রিপোর্ট টু র‌্যাব’। এর মাধ্যমে নাগরিকরা জঙ্গি ও সন্ত্রাসবাদের তথ্য ছবি ও ভিডিওসহ র‌্যাবকে জানাতে পারছেন। এর পর গত ৩১ জুলাই পুলিশের আরেক বিশেষায়িত উইং নবগঠিত কাউন্টার টেরোরিজম (সিটি) একটি অ্যাপস উন্মুক্ত করে।

‘হ্যালো সিটি’ নামে সেই অ্যাপসটি চালুর পর গত দুদিনে ২০০-এর বেশি তথ্য জমা পড়েছে। আর গত ২২ দিনে প্রায় ৭ হাজার তথ্য জমা পড়েছে ‘রিপোর্ট টু র‌্যাব’ অ্যাপসে। এতেই বুঝা যায়, র‌্যাব-পুলিশের ‘ডিজিটাল ফর্মুলা’ কাজে লেগেছে।

সাড়া ফেলেছে পুলিশের ‘হ্যালো সিটি’
চলমান সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে পুলিশের  ‘হ্যালো সিটি’ মোবাইল অ্যাপসটি দেশজুড়ে ব্যাপক সাড়া ফেলেছে। অ্যাপসটি উন্মুক্ত হওয়ার পর গত দুদিনে ২০০-এর বেশি তথ্য জমা পড়েছে। পরিচয় গোপন রেখে যে কোনও নাগরিক জঙ্গি ও সন্ত্রাসবাদের তথ্য দেয়ার সুযোগ থাকায় অ্যাপসটি দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

‘হ্যালো সিটি’ অ্যাপসটি উদ্বোধনের পর থেকেই দেশ-বিদেশ থেকে জঙ্গিবাদ-উগ্রবাদ, সাইবার ক্রাইম, বোমা-বিস্ফোরক, অস্ত্র-মাদক, আন্তঃদেশীয়-জালিয়াতি, মোস্ট ওয়ান্টেডসহ বিভিন্ন অপরাধের তথ্য জমা হচ্ছে। এসব তথ্য গুরুত্বের সঙ্গে যাচাই-বাছাই করে গোয়েন্দা নজরদারি ও অনুসন্ধান শুরু করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

CT

এ বিষয়ে ডিবি পুলিশের অতিরিক্ত উপকমিশনার ও কাউন্টার টেরোরিজম (সিটি) ইউনিটের অন্যতম সদস্য মোহাম্মদ ছানোয়ার হোসেন জানান, ‘হ্যালো সিটি’ অ্যাপসটি উদ্বোধনের পর থেকে গত দুদিনে ২০০-এর বেশি তথ্য জমা পড়েছে। এর মধ্যে ৫০টিরও বেশি তথ্য জঙ্গিবাদ সম্পর্কে । পরিচয় গোপন করে যে কেউ ‘হ্যালো সিটি’তে তথ্য দিতে পারে। তাই তথ্য প্রদানে কোনও কার্পণ্য করছেন না সচেতন নাগরিকেরা।

এডিসি ছানোয়ার আরও জানান, ‘হ্যালো সিটি’র মাধ্যমে প্রাপ্ত তথ্য নিয়ে কাজ শুরু হয়েছে।  নাগরিকদের সহায়তা থাকলে দেশ থেকে জঙ্গিবাদ রুখে দেয়া সম্ভব। তথ্য প্রদানে এমন সহজ অ্যাপস পেয়ে অনেকেই ধন্যবাদ জানিয়েছেন।

গত ৩১ জুলাই ডিএমপির মিডিয়া সেন্টারে ‘হ্যালো সিটি’ অ্যাপসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অ্যাপসটির উদ্যোক্তা এবং এর সার্বিক কার্যক্রমের তত্ত্বাবধান করছেন পুলিশের নবগঠিত ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। কাউন্টার টেরোরিজম (সিটি) ইউনিটের নামকরণের আদলে অ্যাপসটির নাম রাখা হয় ‘হ্যালো সিটি’ (Hello CT)।

দিনে ৩০০-এর বেশি তথ্য জমা ‘রিপোর্ট টু র‌্যাবে’
গত ১১ জুলাই ‘রিপোর্ট টু র‌্যাব’ নামে একটি অ্যাপস প্রকাশ করে পুলিশের বিশেষায়িত উইং র‌্যাব। ওই অ্যাপসের মাধ্যমেও জঙ্গি ও সন্ত্রাবাদ সংক্রান্ত যে কোনও তথ্য ছবিসহ র‌্যাবকে জানানো যায়। তবে অ্যাপসটিতে তথ্য প্রদানকারীর পরিচয় দিতে হয়। গত ২২ দিনে প্রায় ৭ হাজার তথ্য জমা পড়েছে ‘রিপোর্ট টু র‌্যাব’ অ্যাপসে। সেই হিসেবে দিনে ৩০০-এর বেশি তথ্য জমা পড়েছে।

Rab

এ বিষয়ে র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান সোনালীনিউজ ডটকমকে জানান, অ্যাপসটি সবার জন্য উন্মুক্ত হওয়ার পর গত ২২ দিনে প্রায় ৭ হাজার তথ্য জমা পড়েছে। প্রাপ্ততথ্যের মধ্যে গুরুত্ব বিবেচনা করে তদন্ত করা হচ্ছে। এর মধ্যে জঙ্গিবাদ সংশ্লিষ্ট তথ্যগুলো অধিক গুরুত্ব পাচ্ছে। সাড়া দেখে মনে হচ্ছে, ‘রিপোর্ট টু র‌্যাব’ অ্যাপসটি ব্যবহার করে নাগরিকরা স্বঃতস্ফূর্তভাবেই তথ্য দিচ্ছেন।

পুলিশের নবগঠিত বিশেষায়িত উইং কাউন্টার টেরোরিজমের (সিটি) ‘হ্যালো সিটি’ এবং পুলিশের এলিট ফোর্স র‌্যাবের ‘রিপোর্ট টু র‌্যাব’ অ্যাপস দুটি গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করা যাবে। আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে ‘হ্যালো সিটি’ ডাউনলোড করতে গুগল প্লে স্টোরে গিয়ে ‘Hello CT’ লিখে সার্চ দিন। অন্যদিকে র‌্যাবের ‘রিপোর্ট টু র‌্যাব’ অ্যাপটি ডাউনলোড করতে লিখুন ‘Report 2 Rab’। পরে অ্যাপস দুটি আপনার মোবাইলে ইনস্টল করুন আর তথ্য দিয়ে র‌্যাব-পুলিশকে সহায়তা করুন।

দেখুন হ্যালো সিটি বিজ্ঞাপন চিত্র


 
সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!