• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রিমান্ডে জিকে শামীম-খালেদের কাছ থেকে যা জানা গেল


সোনালীনিউজ ডেস্ক নভেম্বর ৯, ২০১৯, ১১:০৮ এএম
রিমান্ডে জিকে শামীম-খালেদের কাছ থেকে যা জানা গেল

ঢাকা: যাঁর চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে রাজধানীর কয়েকটি এলাকার মানুষ আতঙ্কে থাকত, সেই খালেদ মাহমুদ ভূঁইয়াকেও কাজ পেতে ঘুষ দিতে হয়েছে গণপূর্তের প্রকৌশলীদের। অন্যদিকে দাপুটে ঠিকাদার জি কে শামীম মানুষের চোখ দেখলেই বুঝতে পারেন কে কী চায়, বোঝেন কাকে কী দিলে কাজ বাগিয়ে নিতে পারবেন। এ দুজনকে জিজ্ঞাসাবাদ করেছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এমন একজন কর্মকর্তার কাছ থেকে এসব তথ্য জানা গেছে।

ঢাকা মহানগর দক্ষিণ শাখা যুবলীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে গত ১৮ সেপ্টেম্বর গুলশানের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। এরপর মতিঝিলের ক্লাবপাড়ায় অবৈধ ক্যাসিনোবিরোধী অভিযান চালায় র‌্যাব। তাঁর বিরুদ্ধে অস্ত্র, মাদক, মানি লন্ডারিং ও দুর্নীতির মামলা করা হয়েছে। ২৮ সেপ্টেম্বর অস্ত্র ও মাদক আইনের দুই মামলায় তাঁকে ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

এরপর তাঁর মামলার তদন্তভার পায় র‌্যাব। র‌্যাব তাঁকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। পরে মানি লন্ডারিং আইনে করা মামলায় খালেদকে চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গত ২৩ অক্টোবর তাঁকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। খিলগাঁও থানার একটি হত্যা মামলায় খালেদকে জিজ্ঞাসাবাদ করে পিবিআই।

অন্যদিকে ২০ সেপ্টেম্বর গুলশানের নিকেতন থেকে গ্রেপ্তার করা হয় যুবলীগ নেতা পরিচয় দেওয়া ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমকে। এরপর তাঁর ব্যবসাপ্রতিষ্ঠান জিকে বিল্ডার্সের কার্যালয়ে অভিযান চালায় র‌্যাব। তাঁর বিরুদ্ধেও মাদক, অস্ত্র, মানি লন্ডারিং ও দুর্নীতির মামলা হয়েছে। গত ২১ সেপ্টেম্বর শামীমকে অস্ত্র ও মাদক মামলায় ১০ দিনের রিমান্ডে নেওয়া হয়। পরে মানি লন্ডারিং আইনে তাঁকে চার দিনের রিমান্ডে নেওয়া হয়।

এরই মধ্যে খালেদ ও শামীমের বিরুদ্ধে করা অস্ত্র মামলায় অভিযোগপত্র দেওয়া হয়েছে। সর্বশেষ দুর্নীতির মামলায় সাত দিন করে রিমান্ড শেষে গত ৭ নভেম্বর তাঁদের কারাগারে পাঠানো হয়েছে। গত ২১ অক্টোবর শামীম ও তাঁর মা আয়েশা আক্তারের বিরুদ্ধে ২৯৭ কোটি আট লাখ ৯৯ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই দিন খালেদের বিরুদ্ধে পাঁচ কোটি ৫৮ লাখ ১৫ হাজার ৮৫৯ টাকার অবৈধ সম্পদ অর্জনের মামলা করে দুদক। এ মামলায় তাঁদের ২৭ অক্টোবর রিমান্ডে নেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খালেদ মাহমুদ ভূঁইয়া রাজধানীর মতিঝিল, আরামবাগ, ফকিরাপুল, কমলাপুর, রামপুরা এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেন। তিনি শাহজাহানপুর এলাকায় গণপরিবহন থেকে নিয়মিত চাঁদা আদায় করতেন। শাহজাহানপুর ও কমলাপুর পশুর হাট নিয়ন্ত্রণ করার পাশাপাশি খিলগাঁও লেভেলক্রসিংয়ে বসা মাছের হাট থেকে চাঁদা আদায় করতেন তিনি।

খালেদ জিজ্ঞাসাবাদকারী কর্মকর্তাকে জানান, রাজধানীর খিলক্ষেতের কুড়িল থেকে পূর্বাচলের দিকে যাওয়া সড়কের কিছু অংশ নির্মাণের কাজ পেয়েছিলেন তিনি। ২০১৫ সালে এর জন্য তিনি সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ শুরু করেন। কিন্তু বুঝতে পারেন ঘুষ না দিলে কাজ পাওয়া যাবে না। পরে তিনি গণপূর্তের প্রকৌশলীদের মোটা অঙ্কের ঘুষ দিয়ে ১৭০ কোটি টাকার কাজ পেয়েছিলেন। নিজে ৩০ কোটি টাকার কাজ করেন। বাকিটা অন্য ঠিকাদারকে দিয়ে দেন। ওই কাজ করেই তিনি মোটা অঙ্কের টাকার মুখ দেখেন বলে খালেদ দাবি করেছেন।

চাঁদাবাজি প্রসঙ্গে খালেদ জিজ্ঞাসাবাদকারীদের জানিয়েছেন, তিনি নিজে কখনোই চাঁদা তুলতে যেতেন না। কিছু চক্রকে তিনি নিয়ন্ত্রণ করেন। তারা বিভিন্ন স্থান থেকে চাঁদা তুলে নিয়ে আসত তাঁর কাছে। পরে তিনি সেগুলো বিলি-বণ্টনের ব্যবস্থা করতেন। এ ছাড়া যত অবৈধ কাজ করেছেন, সবই যুবলীগের ঢাকা দক্ষিণ শাখার বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের নির্দেশে করেছেন। খালেদ বলেছেন, ‘সব জানে সম্রাট ভাই।’যুগান্তর

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!