• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রূপকথার শহর হচ্ছে দুবাই!


ফিচার ডেস্ক জুলাই ১০, ২০১৬, ০৫:১৩ পিএম
রূপকথার শহর হচ্ছে দুবাই!

আরব্য রূপকথায় অনেক গল্পের মধ্যে আলাদিনের গল্প একটি। যা সব বয়সের মানুষকেই নাড়া দেয়। আর সেই রূপকথার আলাদিনের শহরের বাস্তব রূপ মিলতে যাচ্ছে দুবাইয়ে। সেখানে রূপকথার মতোই থাকছে আলো ঝলমলে শহর। পাথরের রাস্তা, রহস্যময় গলি। হুরিপরিদের নাচ, দামী সুরা, হিরে-জহরত। হই-হুল্লোড়। সুখের যেন চিরস্থায়ী বন্দোবস্ত।

দুবাই মানেই অর্থ, প্রাচুর্য। ধনকুবেরদের দেশ। দুবাই এখন 'আলাদিন সিটি' তৈরি করে গোটা দুনিয়াকে চমকে দিতে যাচ্ছে। চার হাজার একর কমপ্লেক্সে থাকবে এমন সব টাওয়ার, যা দেখলেই মনে পড়বে আলাদিনের আশ্চর্য প্রদীপ ও সিন্দাবাদ, দ্য সেইলরের কথা। দুবাই প্রশাসন সূত্রে জানা গেছে, সব মিলিয়ে ৬টি টাওয়ার থাকবে।

এর মধ্যে কিছু টাওয়ার তৈরি করা হবে আলাদিনের প্রদীপের মতো। প্রত্যেকটি টাওয়ারের যোগাযোগ রক্ষা করবে শীতাতপ নিয়ন্ত্রিত ব্রিজ। সেই ব্রিজটি এমন প্রযুক্তিতে তৈরি করা হবে, যাতে চাপলে মনে হবে আলাদিনের সেই ম্যাজিক কার্পেটে চেপে আপনি উড়ে যাচ্ছেন।

আগামী বছরই এই আশ্চর্য শহর তৈরির কাজে হাত দিচ্ছে দুবাই মিউনিসিপ্যালিটি। নগরের ডিরেক্টর জেনারেল হুসেন নাসের লুতাহ এ তথ্য জানিয়েছেন। প্রত্যেকটি টাওয়ার হবে ২৬ থেকে ৩৪ তলার। থাকবে অনেক অফিস, অত্যাধুনিক হোটেল এবং ৯০০টি গাড়ি রাখার পার্কিং এরিয়া। এ ছাড়াও ১ লক্ষ ৬০ হাজার মানুষ বসবাস করতে পারবেন ওই 'আশ্চর্য' শহরে। ২০১৮ সালের মধ্যে আলাদিন সিটি গড়ার কাজ সম্পূর্ণ হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!