• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল যন্ত্রপাতি মোংলায় পৌঁছেছে


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২১, ২০২০, ০২:১৩ পিএম
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল যন্ত্রপাতি মোংলায় পৌঁছেছে

ঢাকা : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রপাতি নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং একটি স্টিম জেনারেটর সমুদ্রপথে রাশিয়ার ভলগা থেকে প্রায় ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মোংলা সমুদ্রবন্দরেপৌঁছেছে।

এগুলো মঙ্গলবার (২০ অক্টোবর) বিকালে মোংলাবন্দরে পৌঁছে বলে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশেষ এ যন্ত্রপাতি রাশিয়ার জাহাজ থেকে বাংলাদেশের স্থানীয় বিশেষ বার্জে স্থানান্তর করা হবে। আশা করা যায়, এগুলো আগামী ৫ নভেম্বর মোংলাবন্দর থেকে যাত্রা শুরু করে নদীপথে চাঁদপুর হয়ে আনুমানিক ২১ নভেম্বর পদ্মাপাড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প এলাকায় নবনির্মিত রূপপুর নৌবন্দরে পৌঁছাবে।

রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টিম জেনারেটর চালান দেশে পৌঁছানোর মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের মাইলফলক অর্জিত হলো। এমন বৃহৎ যন্ত্রের চালান দেশে পৌঁছানো এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের এক যুগান্তকারী ঘটনা। এর মাধ্যমে বাঙালি জাতির দীর্ঘদিনের লালিত স্বপ্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বাস্তবে রূপ নেয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!