• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রেকর্ড বই ওলট-পালট করে দিলেন পৃথ্বী


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৪, ২০১৮, ০৫:৪১ পিএম
রেকর্ড বই ওলট-পালট করে দিলেন পৃথ্বী

ঢাকা : ভারতের হয়ে অভিষেক টেস্টে রেকর্ড বই ওলট-পালট করে দিয়েছেন পৃথ্বী শ। তাঁর প্রতিভা নিয়ে সংশয় ছিল না। শচীন টেন্ডুলকার বরাবরই পৃথ্বীর প্রশংসা করে আসছিলেন। রাজকোটে তাঁর যে অভিষেক হচ্ছে সেটি বুধবারই প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। মাঠে নেমে অভিষেক টেস্টেই সেঞ্চুরি তুলে নিয়ে গোটা ক্রিকেট দুনিয়াকেই অবাক করে দিয়েছেন। অবশ্য পৃথ্বীকে যারা চেনেন তারা মোটেও অবাক হননি। বছর আঠারোর এই কিশোর যখন যেখানে খেলেছেন রানের বন্যা বইয়ে দিয়েছেন। মাত্র ১৮ বছর ৩২৯ দিনে ভারতীয় দলে জায়গা পাওয়াটাই তো এর প্রমাণ।

অভিষেক টেস্ট সেঞ্চুরিটাকে পৃথ্বী ১৩৪ অবধি নিয়ে যেতে পেরেছেন। দেবেন্দ্র বিশুর একটি বলে কিছু বুঝে ওঠার আগে তার হাতেই ক্যাচ দিয়ে ফিরেছেন। ততক্ষণে অনেক কীর্তি গড়া হয়েছে পৃথ্বীর। ৯৯ বল খেলে ১৫টি বাউন্ডারির সৌজন্যে সেঞ্চুরি পূর্ণ করেন পৃথ্বী৷ শেষ অবধি তাঁর ইনিংসটি থেমেছে ১৩৪ রানে। ১৫৪ বলে খেলা ইনিংসে চার মেরেছেন ১৯টি। ভারতীয়দের মধ্যে সবচেয়ে কম বয়সে, অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকানোর নজির গড়লেন পৃথ্বী৷ বলের বিচারে ভারতীয়দের মধ্যে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকাতে শিখর ধাওয়ানের পরেই রয়েছেন ৷ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ধাওয়ান৷ তাঁরই জায়গায় সুযোগ পেয়ে রাজকোটে ৯৯ বলে সেঞ্চুরি করলেন পৃথ্বী।

এ প্রতিবেদন লেখার সময় ৭৫.১ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ভারত ৩১১ রান তুলেছে। অধিনায়ক বিরাট কোহলি ৪৮ ও আজিঙ্কা রাহানে ৩৩ রান নিয়ে ব্যাট করছেন।

ভারতীয়দের মাঝে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি হাঁকানোর তালিকায় দুই নম্বরে আছেন পৃথ্বী। মাত্র ১৭ বছর ১০৭ দিন বয়সে পাকিস্তানের বিরুদ্ধে ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছিলেন টেন্ডুলকার। পৃথ্বী সেঞ্চুরি হাঁকালেন ১৮ বছর ৩২৯ দিন বয়সে৷ আন্তর্জাতিক ক্রিকেটারদের এই তালিকায় সাত নম্বরে আছেন তিনি ৷ পাকিস্তানের শহিদ আফ্রিদির প্রথম টেস্ট সেঞ্চুরি এসেছিল ১৮ বছর ৩৩৩ দিনে৷ তাঁকে টপকে সাত নম্বরে এখন পৃথ্বী শ।

ভারতীয় হিসেবে পৃথ্বী পনেরোতম ব্যাটসম্যান, যিনি অভিষেকেই সেঞ্চুরির স্বাদ পেয়ে কিংবদন্তিদের ক্লাবে ঢুকে পড়লেন৷ অভিষেকে সেঞ্চুরি হাঁকানোর তালিকায় রয়েছেন মোহাম্মদ আজহার উদ্দিন, গুন্ডাপ্পা বিশ্বনাথ, প্রবীণ আমরে, সৌরভ গাঙ্গুলী, বিরেন্দ্র শেবাগ, রোহিত শর্মা, সুরেশ রায়না সহ আরও একাধিক ক্রিকেটার।

এদিন ভারতের ২৯৩ তম খেলোয়াড় হিসেবে টেস্ট অভিষেক হবে পৃথ্বীর৷ ১৮ বছর বয়সী মুম্বাইয়ের এই ডানহাতি ব্যাটসম্যান ইতিমধ্যে ১৪টি প্রথম শ্রেণির ম্যাচে ১,৪১৮ রান করেছেন। সাতটি সেঞ্চুরি এবং পাঁচটি  ফিফটিসহ গড় ৫৬.৭২৷ সর্বোচ্চ রান ভারত ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৮৮। স্ট্রাইক রেট ৭৬.৬৯।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!