• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রেনুর পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল


আদালত প্রতিনিধি আগস্ট ২৭, ২০১৯, ০২:৫১ পিএম
রেনুর পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

ঢাকা: রাজধানীর উত্তর বাড্ডায় স্কুলে সন্তানকে ভর্তি করানোর তথ্য জানতে গিয়ে গণপিটুনিতে হত্যার শিকার তাসলিমা বেগম রেনুর পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

এ ঘটনায় রেনুর পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে সরকারকে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানাতে বলা হয়েছে। আর স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনারসহ ১২ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৮ জুলাই রেনুর পরিবারের পক্ষে হাইকোর্টে রিট আবেদনটি করেন আইনজীবী ইশরাত হাসান। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আব্দুল হালিম।

এর আগে সোমবার হাইকোর্টের একই বেঞ্চ গণপিটুনিতে তাসলিমাসহ সারা দেশে যারা নিহত হয়েছেন, তাদের রক্ষা করতে না পারাকে কেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা বলে ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেন। সেই সঙ্গে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়।

মহাখালীতে চার বছরের মেয়েকে নিয়ে থাকতেন রেনু। বছর দুই আগে স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয় তার। ১১ বছরের একটি ছেলেও রয়েছে রেনুর। গত ২০ জুলাই সকালে রাজধানীর উত্তর বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সন্তানের ভর্তির তথ্য নিতে যান তাসলিমা আক্তার রেনু। ওই স্কুলে ছেলেধরা সন্দেহে তাকে নির্মমভাবে গণপিটুনি দেয় সেখানকার কিছু উচ্ছৃঙ্খল মানুষ। 

একপর্যায়ে ঘটনাস্থলেই মারা যান তিনি। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে নিন্দার ঝড় ওঠে। এরই মধ্যে এ মামলা মূল আসামি সবজি বিক্রেতা হৃদয়সহ বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!