• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রোববার থেকে টানা ৭দিন বৃষ্টি!


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৮, ২০১৯, ০১:৫১ পিএম
রোববার থেকে টানা ৭দিন বৃষ্টি!

ঢাকা: শীতের তীব্রতা কমতে না কমতেই দেশজুড়ে হানা দিয়েছে বৃষ্টি। তাতে কুয়াশা কাটতে শুরু করলেও কাটছে না মেঘের ঘনঘটা। ঢাকাসহ দেশের অনেক অঞ্চলের আকাশেই থাকবে মেঘ।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে কেটে যাবে মেঘলা আকাশ। তবে রোববার থেকে ফের শুরু হবে বৃষ্টি, চলবে টানা একসপ্তাহ। শুরুতে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা সপ্তাহের শেষ অর্ধে হালকা থেকে মাঝারিতে রূপ নেবে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতর, ঢাকা কার্যালয়ে কথা বলে এসব তথ্য জানা গেছে। এ তথ্য অনুযায়ী দিনের তাপমাত্রায় খুব একটা প্রভাব না পড়লেও কমবে রাতের তাপমাত্রা।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, আজ দিনভর ঢাকার আকাশ মূলত মেঘলা থাকবে। দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোসহ রাজশাহী-ময়মনসিংহ এলাকাতেও। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টির ভাব কেটে যাবে। শনিবার (২৮ ডিসেম্বর) অবশ্য আকাশ মেঘলা থাকবে বলে জানান তিনি।

এই আবহাওয়াবিদ আরও জানান, ময়মনসিংহ, রাজশাহী, নওগাঁও ও সিরাজগঞ্জসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। অর্থাৎ দেশের এই অঞ্চলগুলোতে শীতের তীব্রতা কমার সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার বিকেল থেকেই বৃষ্টির দেখা মিললেও বৃহস্পতিবারের তুলনায় আজ শুক্রবারের তাপমাত্রা কিছুটা বেশিই থাকছে। বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা এ বছরে দেশের সর্বনিম্ন ছিল। তবে আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, সেটিও পাওয়া গেছে ওই তেঁতুলিয়াতেই। অন্যদিকে, ঢাকায় বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সকালে তা বেড়ে দাঁড়িয়েছে ১৫ দশমিক ৫ দশমিক সেলসিয়াসে।

এদিকে, আবহাওয়া অফিসের তথ্য আরও বলছে, বছরের শেষ তিন দিনসহ আসছে বছরের শুরুর চার দিন- অর্থাৎ দুই বছরের সন্ধিক্ষণের পুরো সপ্তাহজুড়েই থাকতে পারে বৃষ্টি। এর মধ্যে বছরের শেষ দিন- ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর দেশের বিভিন্ন অঞ্চলে থাকবে হালকা বৃষ্টি। তবে নতুন বছরের শুরুর চার দিন- ১ থেকে ৪ জানুয়ারি পর্যন্ত সেই বৃষ্টি হালকা থেকে মাঝারিতে রূপ নেবে।

এই সপ্তাহজুড়ে বৃষ্টি থাকলেও আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলছেন, এতে করে দিনের তাপমাত্রায় তেমন প্রভাব পড়বে না। তবে রাতের দিকে তাপমাত্রা কমতে থাকবে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!