• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গার শত্রু রোহিঙ্গা, জিম্মি ৪ হাজার পরিবার


উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি অক্টোবর ১৬, ২০১৯, ০২:৩৭ পিএম
রোহিঙ্গার শত্রু রোহিঙ্গা, জিম্মি ৪ হাজার পরিবার

কক্সবাজার : মিয়ানমারে সেনা নির্যাতনের শিকার হয়ে প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা দুর্বৃত্তায়নে জড়িয়ে পড়েছেন বলে অভিযোগ উঠেছে।

মেয়ের বিয়ে থেকে শুরু করে সব ধরনের অনুষ্ঠান ও স্থানীয়ভাবে সালিশি বৈঠকের নামে মোটা অঙ্কের অর্থ লেনদেনের ঘটনায় প্রায় অর্ধশতাধিক নিরীহ রোহিঙ্গা প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন।

কুতুপালং মধুর ছড়া ক্যাম্প-৪ ডি-৯ ব্লকের হেড মাঝি মোহাম্মদ হোছেন, একই ক্যাম্পের ব্লক মাঝি আবদুল আজিজসহ ছয়জন দুর্বৃত্তের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন মোহাম্মদ জুবায়ের, লায়লা খাতুন, মুসা আলী, কামাল মাঝিসহ অর্ধশতাধিক রোহিঙ্গা।

তাদের অভিযোগে উল্লেখ করা হয়, উল্লেখিত সিন্ডিকেট বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের ব্যানারে চাঁদাবাজি করে আসছিল দীর্ঘদিন ধরে। অভিযুক্তরা কাবিননামা থেকে চার হাজার, বাল্যবিয়ে থেকে আট হাজার, সালিশি বৈঠকে জরিমানাস্বরূপ পাঁচ হাজারসহ সাংগঠনিক খরচের নাম ভাঙিয়ে ইতোমধ্যে গত কয়েক দিনে আড়াই লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে উল্লেখ করা হয়।

আর্থিক ক্ষতিগ্রস্তের শিকার ঠান্ডা মিয়া, সিরাজ মিয়া ও জাহাঙ্গীর আলম জানান, রোহিঙ্গারা মিয়ামমার সেনা পুলিশ ও বিজিপিসহ রাখাইন সন্ত্রাসীদের নির্মম নির্যাতনের শিকার হয়ে সর্বস্ব হারিয়ে এদেশে আশ্রয় নিয়েছে।

কিন্তু এখানে এসে তারা নিজেদের জন্যই যমদূতে পরিণত হয়েছে। তাদের কথামতো টাকা না দিলে অপহরণ করে নিয়ে যাওয়া হয়। মুক্তিপণ দিয়ে আবার তাদের ছাড়িয়ে আনতে হয়। এভাবে ক্যাম্পে তারা অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছে।

অভিযোগকারী আবুল হোসেন, ফয়েজুর রহমানের লিখিত বক্তব্যে আরো জানা যায়, ত্রাণসামগ্রী বিতরণকালে তারা সিন্ডিকেটের দৌরাত্ম্য ও দুর্বৃত্তায়নের মাধ্যমে প্রদত্ত ত্রাণের সিংহভাগ হাতিয়ে নেয়। যার ফলে অত্যাচার-নির্যাতনের ভয়ে কেউ মুখ খুলছে না।

এভাবে অতিষ্ঠ অর্ধশতাধিক রোহিঙ্গা নেতা অভিযুক্ত ছয়জন দুর্বৃত্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!