• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রোহিতময় ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে জিতল ভারত


ক্রীড়া ডেস্ক জুলাই ৬, ২০১৯, ১১:৩৫ পিএম
রোহিতময় ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে জিতল ভারত

ঢাকা : শ্রীলঙ্কার বিশ্বকাপ শেষ হয়ে গেছে আগেই। শনিবার ভারতের বিপক্ষে ম্যাচটি নিছকই নিয়মরক্ষার। শ্রীলঙ্কার জন্য নিয়মরক্ষা আর হলো কোথায়? ভারত যে তাদের পাত্তাই দিল না। শ্রীলঙ্কার ২৬৪ রান বিরাট কোহলিরা টপকে গেল ৪৩.৩ ওভারেই। রোহিত শর্মা সেঞ্চুরির পর লোকেশ রাহুলও তিন অঙ্কের দেখা পেয়েছেন। তবে রোহিত এই সেঞ্চুরি দিয়ে একগুচ্ছ রেকর্ড করে ফেলেছেন।

শনিবার টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। কিন্তু ৫৫ রানের মাঝে ৪ উইকেট হারিয়ে ধ্বংসস্তুপে পরিণত হয় শ্রীলঙ্কা। তারপর কত অল্প রানে দলটি গুটিয়ে যায়, সেটাই ছিল দেখার অপেক্ষা।

কিন্তু অভিজ্ঞতার যে মূল্য কত সেটা ফের বুঝিয়ে দিলেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ।  একপ্রান্ত আগলে রেখে তিনি মহামূল্যবান এক সেঞ্চুরি তুলে নিলেন। এই যাত্রাপথে ম্যাথিউজ সঙ্গী হিসেবে পেলেন লাহিরু থিরিমান্নেকে।  এই জুটি ভাঙার সময় শ্রীলঙ্কার স্কোর ছিল ১৭৯। ৬৮ বলে ৫৩ করে বিদায় নেন থিরিমান্নে।

এরপর ম্যাথিউজক সহায়তা করে ধনঞ্জয়া ডি সিলভা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার ফল পেলেন ম্যাথিউজ। তিনি যখন ১১৩ রানে আউট হলেন শ্রীলঙ্কা ততক্ষণে পেয়ে গেছে লড়াইয়ের পুঁজি। শেষ অবধি ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৪ রান তোলে শ্রীলঙ্কা। ম্যাথিউজ নিজের ইনিংসটি সাজিয়েছেন ১২৮ বলে ১০টি চার ও দুটি ছক্কায়। ধনঞ্জয়া অপরাজিত ছিলেন ২৯ রানে।
১০ ওভারে ৩৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন জশপ্রীত বুমরাহ। একটি করে উইকেট পেয়েছেন ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব।

রোহিত এদিন ৬৩ রান করার পরপরই বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব আল হাসানকে টপকে গেছেন। শুধু তাই নয়, সেঞ্চুরি তুলে বিশ্বরেকর্ডও গড়েছেন। এতদিন এক বিশ্বকাপে চার সেঞ্চুরির রেকর্ড ছিল লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার। সেই রেকর্ডে আগেই ভাগ বসিয়েছিলেন। এবার শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে সাঙ্গাকারাকে ছাড়িয়ে গেলেন রোহিত। এ নিয়ে চলতি বিশ্বকাপে তিনি পাঁচটি সেঞ্চুরি হাঁকালেন। যা বিশ্বকাপে বিশ্বরেকর্ড। শেষমেষ ১০৩ রানে আউট হন ভারতীয় ক্রিকেটের হিটম্যান। ৯৪ বলে ১৪টি চার আর দুই ছক্কায় এই রান করেন রোহিত।

এদিন রোহিতকে অনুসরণ করে সেঞ্চুরি তুলে নিয়েছেন লোকেশ রাহুলও। তিনি ১১১ রান করেছেন ১১৮ বলে। ১১ চারের বিপরীতে ছক্কা মেরেছেন ১টি। অধিনায়কট বিরাট কোহলি অপরাজিত ৩৪ রান করে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন। লাসিথ মালিঙ্গা, ইসরু উদানা ও কাসুন রাজিথা পেয়েছেন একটি করে উইকেট।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!