• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

র‌্যাগিং বন্ধে কাজ করতে চাই, জাবির শিক্ষক সমাজ


জাবি প্রতিনিধি ফেব্রুয়ারি ১৭, ২০১৯, ০৭:৪৭ পিএম
র‌্যাগিং বন্ধে কাজ করতে চাই, জাবির শিক্ষক সমাজ

ছবি : সোনালীনিউজ

জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের ওপর র‌্যাগিংসহ যাবতীয় নিপীড়ন বন্ধ করতে প্রশাসনকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে আহবান জানিয়েছে ভিসিবিরোধী বলে পরিচিত ‘সম্মিলিত শিক্ষক সমাজ’। সেই সঙ্গে উপাচার্য যদি সব দল মতের শিক্ষককে সম্পৃক্ত করার উদ্যোগ নেন তবে পাশে থাকার প্রতিশ্রুতিও দেন শিক্ষক সমাজের নেতারা।

রোববার (১৭ ফেব্রুয়ারি) বেলা ২টায় বিশ্ববিদ্যালয়ের গাণিতিক অনুষদের ডিন অফিসে এক সংবাদ সম্মেলনে শিক্ষক সমাজের নেতারা এই আহবান জানান।

সংবাদ সম্মেলনে বক্তারা হলেন- প্রভোস্ট ও বিভাগের সভাপতিদের সম্পৃক্ত করে র‌্যাগিং বন্ধে উদ্যোগ নিতে বলেন। সেই সঙ্গে দিনে-রাতে হলে হলে শিক্ষকদের পরিদর্শনের ব্যবস্থা গ্রহণ করতে বলেন।

সম্মিলিত শিক্ষক সমাজের সদস্য সচিব অধ্যাপক জামাল উদ্দীন বলেন, ‘সিন্ডিকেটের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়োগ ও প্রশাসনিক দায়িত্ব দেওয়া উচিত। সেই সঙ্গে মেয়াদোত্তীর্ণ ডিন ও সিন্ডিকেট নির্বাচন না হওয়ার আগে বিশ্ববিদ্যালয়ে নতুন কোনো নিয়োগ না দেওয়ার আহবান ও জানান শিক্ষক নেতারা।

অধ্যাপক নুরুল ইসলাম বলেন, পত্রিকার মারফত আমরা জানতে পারলাম হলে হলে আগ্নেয়াস্ত্রের ঝনঝনানি। হলে হলে এই পরিস্থিতির মুখে কেমন জাকসু দিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অন্যদিকে প্রীতিলতা হলের প্রভোস্ট অধ্যাপক কৌশিক সাহা দাবি করেন, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় প্রশাসনের অসহযোগিতার কারণে হলে হলে র‌্যাগিং বন্ধ করা যাচ্ছে না। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ১৬টি হলের মধ্যে ৬টি হলের প্রভোস্ট সম্মিলিত শিক্ষক সমাজের নেতৃবৃন্দ এবং বাকি ১০টি হলের প্রভোস্টের দায়িত্বে আছেন ভিসিপন্থি শিক্ষকরা।

এদিকে ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘র‌্যাগিং বন্ধে তার প্রশাসন আন্তরিক। তিনি বলেন, শুধুমাত্র ভিসি, প্রো-ভিসিই প্রশাসন না। হল প্রভোস্টরাও প্রশাসন। হলের প্রভোস্ট, হাইজ টিউটররা যদি পালাক্রমে রাতে-দিনে হলে সার্বক্ষনিক অবস্থান নেন তবে র‌্যাগিং বন্ধ করা সম্ভব।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!