• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

লর্ডসে লজ্জাই উপহার পেল কোহলির ভারত


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৩, ২০১৮, ০৯:৪৭ এএম
লর্ডসে লজ্জাই উপহার পেল কোহলির ভারত

ঢাকা: লর্ডসে লজ্জায় অধোবদন হলো টেস্টের এক নম্বর দল। এজবাস্টনে তবু লড়াই করেছিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। লর্ডসে তাঁর ছিটেফোঁটাও দেখা গেল না। পাঁচদিনের টেস্টে প্রথম দিন চলে গিয়েছিল বৃষ্টির পেটে। দ্বিতীয়, তৃতীয় দিনের পর খেলা গড়াল চতুর্থ দিনে।

ধারণা করা হয়েছিল, ভারত দ্বিতীয় ইনিংস পাল্টা চ্যালেঞ্জ ছুঁরে দেবে। কিন্তু হলো উল্টো। ভারত অলআউট ১৩০ রানে। ফলে ইনিংস ও ১৫৯ রানে হেরে লজ্জায় লাল হলো বিরাট কোহলির ভারত।  

ইংল্যান্ড প্রথম ইনিংসের নিরিখে ২৮৯ রানের বিশাল লিড চাপিয়ে দিয়েছিল ভারতের ঘাড়ে। প্রথম দফায় ১০৭ রানে অলআউট হয়ে যাওয়া কোহলিরা ইনিংস হার এড়াতে পারে কি না, সেটাই ছিল দেখার। দিনের শেষে চূড়ান্ত হতাশ হলো ভারতীয় সমর্থকরা। প্রথম ইনিংসে ৩৫.২ ওভার স্থায়ী হয়েছিল কোহলিদের ইনিংস। দ্বিতীয় দফায় ভারত ৪৭ ওভারে অলআউট হয়ে যায় ১৩০ রানে। ইংল্যান্ড এক ইনিংস ও ১৫৯ রানে লর্ডস টেস্টে জয় তুলে নিয়ে পাঁচ টেস্টের সিরিজে এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও মুরালি বিজয় শূন্য রানে ফিরলেন। তিনি জেমস অ্যান্ডারসনের টেস্ট ক্যারিয়ারে ৫৫০ তম শিকার। বিজয়কে ফিরিয়েই লর্ডসে ১০০ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন অ্যান্ডারসন। আরেক ওপেনার লোকেশ রাহুল (১০) শিকার সেই অ্যান্ডারসনের। তিনি ভারতের মাথা ছেঁটে ফেলার পর টপ-মিডল অর্ডারে ধস নামান স্টুয়ার্ট ব্রড। তিনি পর পর ফিরিয়ে দেন আজিঙ্কা রাহানে, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি ও দীনেশ কার্তিককে।

রাহানে ৩৩ বলে ১৩ রান করে আউট হন। পূজারা ৮৭ বলে ১৭ রান করে ক্রিজ ছাড়েন। ড্রেসিংরুমে ফেরার আগে কোহলির সংগ্রহ ২৯ বলে ১৭। কার্তিক বরাবরের মতোই ব্যর্থ। এবারও মারলেন শূন্য। হার্দিক পান্ডিয়া ২৬ রান করে ক্রিস ওকসের শিকার হন। কুলদীপ যাদব ও মোহাম্মদ শামিকে রানের খাতা খোলার সুযোগ দেননি অ্যান্ডারসন। শেষ ব্যাটসম্যান হিসেবে ইশান্তকে শর্মাকে (২) ফিরিয়ে ভারতের দ্বিতীয় ইনিংসে দাঁড়ি টেনে দেন ওকস। অশ্বিন অপরাজিত থাকেন ৩৩ রানে।

ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে ৪টি করে উইকেট নেন অ্যান্ডারসন ও ব্রড। দুই ইনিংস মিলিয়ে ৯টি উইকেট নেওয়া অ্যান্ডারসনের টেস্ট উইকেট সংখ্যা দাঁড়াল ৫৫৩। এর মধ্য ১০৩টি তিনি লর্ডসেই নিয়েছেন। ব্রড ৪২৪টি উইকেট নিয়ে ঢুকে পড়লেন সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারিদের তালিকার প্রথম দশে। ব্যাট হাতে ১৩৭ রানের অপরাজিত ইনিংস খেলা ওকস দু’ইনিংস মিলিয়ে ৪ উইকেট নিয়েছেন। স্বাভাবিকভাবেই তিনি হয়েছেন ম্যাচের সেরা।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!