• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লিখিত পরীক্ষা ছাড়াই সনদের দাবিতে আইনজীবীদের স্মারকলিপি


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২০, ০৩:২৩ পিএম
লিখিত পরীক্ষা ছাড়াই সনদের দাবিতে আইনজীবীদের স্মারকলিপি

ছবি: সংগৃহীত

ঢাকা: শুধুমাত্র প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সনদের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি জমা দিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা। আইনজীবীদের একমাত্র নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক আয়োজিত লিখিত পরীক্ষা ছাড়াই নদের দাবিতে স্মারকলিপি জমা দিয়েছেন তারা।

এ সময় ২০১৭ ও ২০২০-এই দুই সালের লিখিত পরীক্ষা বাতিল করে শুধুমাত্র প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণদের সনদ প্রদান করার দাবি তাদের। শিক্ষানবিশ আইনজীবীদের পক্ষ থেকে বুধবার (১০ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এর আগে মঙ্গলবার (৯ জুন) দেশের বিভিন্ন জেলার জেলা প্রশাসকের (ডিসি) মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এই স্মারকলিপি জমা দেন তারা। একই সঙ্গে সংশ্লিষ্ট এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

স্মারকলিপিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতি বিবেচনা করে দীর্ঘ পরীক্ষাজট নিরসনের জন্য বাংলাদেশ বার কাউন্সিলের কাছে শিক্ষানবিশ আইনজীবীদের আবেদন লিখিত পরীক্ষা বাতিল করে ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের সনদ প্রদান করে উচ্চ আদালতের রায় কার্যকর করে দীর্ঘ পরীক্ষাজটের নিরসন করা হোক।

স্মারকলিপিতে তারা আরো উল্লেখ করেছেন, দীর্ঘসময় পরীক্ষার জট এবং বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে লিখিত পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা সম্পূর্ণভাবে অনিশ্চিত হয়ে পড়ায় ২০১৭ সালের লিখিত ও ভাইভা পরীক্ষায় অকৃতকার্য এবং ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীরা লিখিত ও ভাইভা মওকুফ করে সরাসরি গেজেট দিয়ে সনদের দাবিতে এই স্মারকলিপি জমা দেন।

এছাড়া দেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষানবিশ আইনজীবীরা মঙ্গলবার (৯ জুন) সকাল ১০টা থেকে নিজ নিজ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করেন। স্মারকলিপি জমা দেয়া শেষে শিক্ষানবিশ আইনজীবীরা স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন করেন।

বিষয়টি নিয়ে ঢাকা আইনজীবী সমিতির শিক্ষানবিশ আইনজীবী আইনুল ইসলাম বিশাল বলেন, ‘২০১৭ সালের আপিল বিভাগের রায়ে প্রতিবছর এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন করার জন্য নির্দেশনা আছে। এখন প্রায় চার বছর হয়ে গেলেও এই নির্দেশনা কার্যকর করা হয়নি। গত ২৮ ফেব্রুয়ারি এনরোলমেন্ট পরীক্ষার প্রথম ধাপ প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হলেও বর্তমান ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য অনির্দিষ্ট সময়ের জন্য লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে।‘

দীর্ঘদিন ধরে শিক্ষানবিশ আইনজীবীদের জন্য কাজ করে আসা এই আইনজীবী আরও বলেন, ‘প্রায় তিন বছর এনরোলমেন্ট পরীক্ষা হয়নি। তাই উচ্চ আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা রেখে এবং বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে আমরা ২০১৭ ও ২০২০ সালের লিখিত পরীক্ষা ছাড়াই প্রিলিমিনারিতে উত্তীর্ণদের সনদ দেয়ার দাবি জানিয়েছি।

সোনালীনিউজ/এমএএএইচ

Wordbridge School
Link copied!